Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২১ অক্টোবর, ২০১৯ ১৬:৩৩

হংকংয়ে পুলিশের টিয়ার গ্যাসের জবাবে পেট্রোলবোমা নিক্ষেপ বিক্ষোভকারীদের

অনলাইন ডেস্ক

হংকংয়ে পুলিশের টিয়ার গ্যাসের জবাবে পেট্রোলবোমা নিক্ষেপ বিক্ষোভকারীদের

হংকংয়ে নিষেধাজ্ঞা অমান্য করে রবিবার পুনরায় রাজপথে নামেন গণতন্ত্রপন্থীরা। এদিন পুলিশ তাদের দিকে টিয়ার গ্যাস নিক্ষেপ করলে পালটা পেট্রোল বোমা নিক্ষেপ করে বিক্ষোভকারীদের। এছাড়া চীনা ব্যাংক ও মেট্রো স্টেশনসহ শতাধিক দোকানপাট ভাঙচুর ও অগ্নিসংযোগ করে বিক্ষোভকারীরা।

এদিকে, হংকংয়ের গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের সমর্থন দিয়ে নাক না গলাতে যুক্তরাষ্ট্রকে হুঁশিয়ারি দিয়েছে চীন। সম্প্রতি হংকংয়ের আন্দোলনকারীদের প্রতি কড়া সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেস। চীনের বিরুদ্ধে কড়া অবস্থান জানান দিয়ে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ চারটি গুরুত্বপূর্ণ বিল পাস করেছে। এর মধ্যে ‘হংকং ডেমোক্রেসি অ্যাক্ট’, ‘প্রটেক্ট হংকং অ্যাক্ট’, হংকংয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের স্বীকৃতি সংক্রান্ত বিল অন্যতম। 

আর এতে করে হংকংয়ে জ্বলতে থাকা বিক্ষোভ-আগুনে যুক্তরাষ্ট্র ঘি ঢালল বলে মনে করছেন বিশ্লেষকরা। জবাবে চীন তীব্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। চীনের অভ্যন্তরীণ বিষয়ে যুক্তরাষ্ট্রকে নাক না গলাতে হুঁশিয়ারি দিয়েছে বেইজিং। 
রয়টার্স বলছে, বাণিজ্যযুদ্ধ নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের আলোচনার মধ্যেই যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে এ বিলগুলো পাস হল। প্রতিনিধি পরিষদের সদস্যরা জানান, তারা চীনের বিরুদ্ধে আগ্রাসী অবস্থান নিতে এবং চার মাস চলা হংকংয়ের আন্দোলনে সমর্থন প্রকাশেই বিলগুলোর পক্ষে অবস্থান নিয়েছেন।

এদিকে, গত দুই সপ্তাহ বিক্ষোভ বন্ধ থাকার পর রবিবার পুনরায় রাজপথে নামার পর গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে অংশগ্রহণকারীদের দেখে বিক্ষোভের প্রতি এখনো জনপ্রিয়তা রয়েছে বলে প্রতীয়মান হয়েছে। কট্টরপন্থি বিক্ষোভকারীরা পুলিশের সঙ্গে সংঘর্ষ অব্যাহত রেখেছে। প্রতিবাদকারীরা কালো পোশাক পরে নাথান রোডে দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারা পুলিশের দিকে মিছিল নিয়ে এগিয়ে যেতে থাকলে পুলিশ টিয়ার গ্যাস নিক্ষেপ করে।

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য