শিরোনাম
প্রকাশ : ১৬ নভেম্বর, ২০১৯ ১৫:৩৯

ট্রাম্পের প্রশংসা মাটি হলো তুর্কি ঘোষণায়

অনলাইন ডেস্ক

ট্রাম্পের প্রশংসা মাটি হলো তুর্কি ঘোষণায়

মার্কিন সরকারের অর্থনৈতিক নিষেধাজ্ঞার হুমকি সত্ত্বেও রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে কেনা অব্যাহত রাখবে তুরস্ক। তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সহকারী ইব্রাহিম কালিন গতকাল (শুক্রবার) একথা জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে প্রেসিডেন্ট এরদোগানের বৈঠক অনুষ্ঠানের দু দিন ইব্রাহিম কালিন একথা জানালেন। রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনাসহ যেসব বিষয়ে মতভেদ রয়েছে তা নিয়ে দু পক্ষ আলোচনা করে। বৈঠকের পর তুরস্কের সঙ্গে আমেরিকার বর্তমান সম্পর্কে বিশেষ প্রশংসা করেন ট্রাম্প।

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ব্যাপারে তুরস্কের সঙ্গে আমেরিকার দীর্ঘদিন ধরে টানাপড়েন চলে আসছে। 

আমেরিকা বলছে, ন্যাটো সদস্য দেশগুলোর কাছে রাশিয়ার অস্ত্র থাকা কোনোমতেই গ্রহণযোগ্য নয়। এ অবস্থান থেকে তুরস্কের কাছে অত্যাধুনিক এফ-৩৫ জঙ্গিবিমান এবং পেট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা বিক্রি করার সিদ্ধান্ত স্থগিত করেছে ওয়াশিংটন। আমেরিকা বলে আসছে- রুশ অস্ত্র আমেরিকাসহ ন্যাটো জোটের জন্য বড় রকমের হুমকি।

তবে, তুরস্কের প্রেসিডেন্ট আমেরিকার এ দাবিকে সবসময় নাকচ করে আসছেন। তিনি বলছেন, রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি কোন মতেই বাতিল করা হবে না এবং আমেরিকা যে দাবি করছে তা তুরস্কের সার্বভৌম অধিকারের ওপর হস্তক্ষেপ। এরই মধ্যে গত জুলাই মাসে তুরস্কের কাছে এস-৪০০’র প্রথম চালান হস্তান্তর করেছে রাশিয়া।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য