১৮ নভেম্বর, ২০১৯ ০৮:৪৭

এবার রাতে মিসাইল অগ্নি-২'র সফল উৎক্ষেপণ

অনলাইন ডেস্ক

এবার রাতে মিসাইল অগ্নি-২'র সফল উৎক্ষেপণ

সংগৃহীত ছবি

রাতের অন্ধকারে ছুটল ভারতের মিসাইল অগ্নি-২। সফল উৎক্ষেপণ করা হল এই মিসাইলের। ২০ মিটার লম্বা এই ব্যালিস্টিক মিসাইল বহন করতে পারে ১০০০ কেজি পে-লোড। ২০০০ কিলোমিটার অতিক্রম করতে পারে এই মিসাইল।

গত শনিবার (১৬ নভেম্বর) প্রথমবার নাইট ট্রায়াল হলো এই মিসাইলের। অর্থাৎ রাতের অন্ধকারে ছুটল মিসাইলটি। ওডিশার ড. আব্দুল কালাম আইল্যান্ড থেকে উৎক্ষেপণ করা হয় এই মিসাইল।

মাটি থেকে মাটিতে নিশানা ধ্বংস করার এই পরীক্ষা চালানো হয়েছে। অগ্নি-২ মিসাইলের সফল পরীক্ষণ গত বছরেই করা হয়েছিল, কিন্তু রাতের অন্ধকারে এই মিসাইলের পরীক্ষণ প্রথমবার হল।

এই মিসাইলের ক্ষমতা ২০০০ কিমি থেকে বাড়িয়ে ৩০০০ কিমি পর্যন্ত করা যেতে পারে। অগ্নি-২ মিসাইল নিউক্লিয়ার হাতিয়ার নিয়ে যেতে সম্পূর্ণভাবে সক্ষম। ভারত এর আগে এই বছরের ফেব্রুয়ারি মাসে অগ্নি-১ ব্যালাস্টিক মিসাইলের পরীক্ষণ করেছিল। ভারতীয় সেনা সামরিক সেনা কম্যান্ড বালাসোরের আবদুল কালাম দ্বীপ থেকে ইন্ট্রিগ্রেড টেস্ট রেঞ্জ লঞ্চ প্যাড ৪ থেকে ৭০০ কিমি দূর পর্যন্ত অগ্নি-১ মিসাইলের সফল পরীক্ষণ করেছিল।

২০ মিটার লম্বা অগ্নি-২ ব্যালাস্টিক মিসাইলের ওজন ১৭ টনের মতো। আর এই মিসাইল নিজের সাথে এক হাজার কেজির বোমা ২০০০ কিমি পর্যন্ত বহন করতে পারে। অগ্নি ২ মিসাইলে নিউক্লিয়ার বোমা নিয়ে যেতেও সক্ষম। অগ্নি-২ মিসাইলকে এর আগেই ভারতীয় সেনায় যুক্ত করা হয়েছিল।


বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর