শিরোনাম
প্রকাশ : ২১ নভেম্বর, ২০১৯ ১৯:০৫

ভয়ানক রূপ নিচ্ছে অস্ট্রেলিয়ার দাবানল, ৩ রাজ্যে সতর্কতা জারি

অনলাইন ডেস্ক

ভয়ানক রূপ নিচ্ছে অস্ট্রেলিয়ার দাবানল, ৩ রাজ্যে সতর্কতা জারি

ভয়াবহ দাবানলের কারণে তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বাতাস। আর এতেই দাবানল বির্স্তৃণ এলাকায় ছড়িয়ে পড়ার আশঙ্কা। এ ঘটনায় সাউথ অস্ট্রেলিয়া এবং ভিক্টোরিয়াসহ তিনটি অঙ্গরাজ্যে সর্বোচ্চ তথা ‘বিপর্যয়কর মাত্রার’ সতর্কতা জারি করা হয়েছে। 

এদিকে, দুর্ঘটনা রোধে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। অব্যাহত দাবানলে হুমকিতে পড়েছে বিলুপ্ত প্রজাতির বন্যপ্রাণী। এছাড়াও হুমকিতে রয়েছে স্তন্যপায়ী প্রাণী কোয়ালা।

দাবানল নিয়ন্ত্রণে আনতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে গেলেও বেগ পেতে হচ্ছে দমকলকর্মীদের। বাড়তে থাকা তাপমাত্রার সঙ্গে যোগ হয়েছে তীব্র বাতাস।

অত্যাধিক তাপমাত্রার কারণে বুধবার সাউথ অস্ট্রেলিয়া অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। ভিক্টোরিয়া অঙ্গরাজ্যের কিছু অংশে একই মাত্রার সতর্কতা জারি রয়েছে, পরিস্থিতি অবনতি হতে থাকায় সতর্কতার মাত্রা বেড়েছে তাসমানিয়ার ক্ষেত্রেও। বিপদজ্জনক স্থান থেকে বাসিন্দাদের দ্রুত নিরাপদ স্থানে যাওয়ার পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা।

তাপমাত্রা না কমলে সহসাই আগুন নিয়ন্ত্রণে আসবে না বলে ধারণা করছে দেশটির সরকার। এদিকে, পরিবেশবিদরা বলছেন, অস্বাভাবিক জলবায়ু পরিবর্তনের প্রভাবেই ভয়াবহ দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য