২২ নভেম্বর, ২০১৯ ১৫:০৭

দায়ের হল দুর্নীতির অভিযোগ, বিপাকে নেতানিয়াহু

অনলাইন ডেস্ক

দায়ের হল দুর্নীতির অভিযোগ, বিপাকে নেতানিয়াহু

ফাইল ছবি

একাধিক দুর্নীতির অভিযোগ দায়ের হল ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে। ঘুষ নেওয়া, জালিয়াতি এবং বিশ্বাসভঙ্গের তিনটি পৃথক অভিযোগ উঠেছে বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে। এ বিষয়ে দীর্ঘ সময় ধরে তদন্তের পর এই অভিযোগ এনেছেন ইসরায়েলের অ্যাটর্নি জেনারেল আভিচাই ম্যান্ডেলব্লিট। ইসরায়েলের ইতিহাসে এমন ঘটনা প্রথম।

একটি বিবৃতিতে বলা হয়েছে, ইসরায়েলের এক ব্যবসায়ীর কাছ থেকে উপহার হিসেবে ২ লাখ ৬৪ হাজার মার্কিন ডলার মূল্যের জিনিস নিয়েছেন নেতানিয়াহু। উপহারের বদলে বেশ কিছু সুবিধা পাইয়ে দেওয়ারও প্রতিশ্রুতি দেন তিনি। ইসরায়েলের একটি সংবাদমাধ্যমে এই ঘটনাটি প্রকাশিত হয়। তারপরেই আইন ও বিচার মন্ত্রকের নজরে আসে নেতানিয়াহুর দুর্নীতির বিষয়টি।

একটি বিবৃতিতে অ্যাটর্নি জেনারেল সংবাদমাধ্যমকে বলেন, "এটা ইসরায়েলের জন্য এবং ব্যক্তিগতভাবে আমার জন্যও খুব দুঃখের দিন। এবিষয়ে তিনি আরও বলেন যে, এটি কোনও রাজনৈতিক ইস্য়ু নয়।" উল্লেখ্য, গত অক্টোবরে মামলার শুনানি চলাকালীন আইনজীবীরা মামলাগুলি বন্ধ করারও চেষ্টা করেছিলে।

২০০৮ সালে ইস্রায়েলের প্রধানমন্ত্রীর পদে বসেন বেনিয়ামিন নেতানিয়াহু। সূত্র অনুযায়ী, তাকে এখনই পদত্যাগ করতে হবে এমন কোনও কথা নেই। তবে অভিযোগ প্রমাণিত হলে তার রাজনৈতিক জীবন নষ্ট হতে পারে। কারণ এই অভিযোগ আদালতে প্রমাণিত হলে সর্বোচ্চ ১০ বছর এবং সর্বনিম্ন চার বছরের কারাদণ্ডে দণ্ডিত হতে পারেন তিনি। আদালতে কী হবে এখন সেটাই দেখার বিষয়। সবমিলিয়ে বেনিয়ামিন নেতানিয়াহুর বিরুদ্ধে ওঠা দুর্নীতির অভিযোগে শঙ্কার মুখে  ইসরায়েলের।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর