২২ নভেম্বর, ২০১৯ ২১:০৩

চীন-পাকিস্তান করিডোর নিয়ে ভারত কেন উদ্বিগ্ন, বলল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

চীন-পাকিস্তান করিডোর নিয়ে ভারত কেন উদ্বিগ্ন, বলল যুক্তরাষ্ট্র

চীন-পাকিস্তান ইকোনমিক করিডোর নিয়ে ভারতের উদ্বেগের কথা জানাল মার্কিন যুক্তরাষ্ট্র। চীনের ওয়ান বেল্ট ওয়ান রোড (ওবিওআর) প্রকল্পে বড় দেশগুলোর মধ্যে একমাত্র ভারতই আপত্তি জানায়। এর সঙ্গে ভারতের সার্বভৌমত্বের প্রশ্ন জড়িয়ে। কারণ এই রাস্তা যাচ্ছে পাকিস্তান অধিকৃত কাশ্মীরের মধ্য দিয়ে। এই জায়গাকে নয়াদিল্লি চিরকালই ভারতের অংশ বলে দাবি করে এসেছে।

ভারতীয় গণমাধ্যম দবি করছে, ওবিওআর প্রকল্পটি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অত্যন্ত পছন্দের প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে তিনি আফ্রিকা, এশিয়ার কয়েকটি দেশ ও ইউরোপের সঙ্গে চীনকে সড়কপথে যুক্ত করতে চান বাণিজ্যিক কারণে। ওবিওআর প্রকল্প নিয়ে তিনি বলেন, চীনের লক্ষ্য হল অতিরিক্ত শ্রমিক, অতিরিক্ত পুঁজি ও অতিরিক্ত উৎপাদন ক্ষমতা রফতানি করা, অর্থাৎ চীন তার নিজের সমস্যাগুলো রফতানি করতে চাইছে। এর ফলে সাময়িকভাবে অন্য দেশের উপর দিয়ে চীন তার অভ্যন্তরীণ সমস্যাগুলো থেকে রেহাই পাবে। এই রোড বেল্টের ধারে চীনের ৯৫ শতাংশ রাষ্ট্রায়ত্ব সংস্থা রয়েছে যারা পরিকাঠামো শিল্পের সঙ্গে যুক্ত।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রণালয়ের দক্ষিণ ও মধ্য এশিয়া সংক্রান্ত সহ-সচিব অ্যালিস ওয়েলস বলেন, ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্পের ভৌগোলিক অবস্থান নিয়ে ভারত তার অবস্থান একেবারে স্পষ্ট করে দিয়েছে। ভারতের যে উদ্বেগ তার কোনও অর্থনৈতিক ভিত্তি নেই, তাদের উদ্বেগ সার্বভৌমত্ব নিয়ে।

জম্মু-কাশ্মীর নিয়ে সম্প্রতি নিজেদের অবস্থান আরও স্পষ্ট করে দিয়েছে ভারত। নয়াদিল্লি জানিয়ে দিয়ছে, জম্মু-কাশ্মীর কোনও দিনই পাকিস্তানের অংশ ছিল না, তাই এ নিয়ে পাকিস্তানের সঙ্গে যা আলোচনা হবে তা সীমাবদ্ধ থাকবে পাকিস্তান অধিকৃত কাশ্মীর নিয়েই। চীনের প্রস্তাবিত প্রকল্প এই ভৌগোলিক অঞ্চলের উপর দিয়েই হচ্ছে, তাতে প্রথম থেকেই আপত্তি জানিয়ে আসছে ভারত। জম্মু-কাশ্মীরের একাংশ চীনের দখলেও রয়েছে। সূত্র : দ্য ওয়াল।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর