শিরোনাম
প্রকাশ : ৯ ডিসেম্বর, ২০১৯ ১৭:৩১

নিউজিল্যান্ডের হোয়াইট দ্বীপে হঠাৎ অগ্ন্যুৎপাত, নিহত ৫

অনলাইন ডেস্ক

নিউজিল্যান্ডের হোয়াইট দ্বীপে হঠাৎ অগ্ন্যুৎপাত, নিহত ৫

নিউজিল্যান্ডে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে অন্তত পাঁচজন নিহত এবং আরও অনেকে নিখোঁজ হয়েছেন।

নিউজিল্যান্ডের হোয়াইট আইল্যাণ্ডের এই আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হওয়ার কিছুক্ষণ আগেও এর জ্বালামুখের কাছে ঘুরে বেড়াচ্ছিলেন কিছু পর্যটক।

পুলিশ বলছে, সেখান থেকে ২৩ জনকে উদ্ধার করা হয়েছে। তবে অগ্ন্যুৎপাতের পর যে পরিস্থিতি তৈরি হয়েছে, তাতে সেখানে এখন উদ্ধার অভিযান চালানো যাচ্ছে না। উদ্ধার অভিযানে এখন সাহায্য করছে নিউজিল্যান্ডের সেনাবাহিনী।

হোয়াইট আইল্যাণ্ড হচ্ছে নিউজিল্যান্ডের সবচেয়ে জীবন্ত আগ্নেয়গিরিগুলোর একটি। নিউজিল্যান্ডের মানুষের কাছে এই আগ্নেয়গিরিটি হোয়াকারি নামে পরিচিত। ব্যক্তি মালিকানাধীন এই দ্বীপটি পর্যটকদের কাছে জনপ্রিয়। অগ্ন্যুৎপাত শুরু হওয়ার সময় সেখানে কত পর্যটক ছিল, তা এখনো অজানা।

কী ঘটেছে আগ্নেয়গিরিতে

স্থানীয় সময় ভোরে এই অগ্ন্যুৎপাত শুরু হয়েছিল। পর্যটক মাইকেল শ্যাড একটি নৌকা থেকে অগ্ন্যুৎপাতের দৃশ্য ধারণ করেছিলেন। তিনি দ্বীপটি ঘুরে নৌকায় ফিরে আসছিলেন।

তিনি জানান, অগ্ন্যুৎপাত শুরু হওয়ার মাত্র ৩০ মিনিট আগে তিনি নিজে ওই জ্বালামুখে ছিলেন। আমরা যখন মাত্র নৌকায় উঠেছি, তখন কেউ একজন জানালো অগ্ন্যুৎপাত শুরু হয়ে গেছে।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন বলেছেন, দ্বীপে বেশ কিছু পর্যটক ছিল। তার মধ্যে নিউজিল্যান্ডের নাগরিক যেমন আছেন, তেমনি অনেক বিদেশিও আছেন।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

close