১০ ডিসেম্বর, ২০১৯ ১৩:৫২
খবর টাইমস অব ইন্ডিয়ার

এবার রক্তদান, পিয়াজের জন্য সবই সম্ভব!

অনলাইন ডেস্ক

এবার রক্তদান, পিয়াজের জন্য সবই সম্ভব!

প্রতীকী ছবি

পিয়াজের টোপ দেখিয়ে রক্তদান। অথবা বলা যেতে পারে রক্তদানে উৎসাহ দিতে দেওয়া হচ্ছে পিয়াজ উপহার দেওয়ার প্রস্তাব। এই ঘটনাকে কেন্দ্র করে বিতর্ক দেখা দিয়েছে ভারতের গুজরাটের সুরাতে। 

প্রথম প্রশ্ন- রক্তদানের মতো মহৎ উদ্দেশ্যে মানুষ যোগদান করেন স্বেচ্ছায়। সেখানে কেন দেওয়া হবে উপহারের টোপ? দ্বিতীয় প্রশ্ন- রক্তদানের পরিবর্তে এক কেজি পিয়াজ কেন? ওষুধ বা ফল বা পুষ্টিকর খাদ্য দেওয়া যেতে পারত। তৃতীয় প্রশ্ন- রক্ত দিন, পিঁয়াজ নিন, এই ব‌্যবসা করার অধিকার আয়োজকদের কারা দিল?

বাজারে পিয়াজের দাম আকাশা ছোঁয়া। পিয়াজের দামের ঝাঁজ কোনওভাবেই কমছে না। এবার রক্তদান শিবিরেও ঢুকে পড়ল পিঁয়াজ। এক ইউনিট রক্ত দেওয়ার বদলে প্রতি রক্তদাতাকে দেওয়া হল এক কেজি পিয়াজ। সুরাতের ওম সাই জলারাম নগরে প্রতি বছরের মতো এই বছরও আয়োজন করা হয়েছিল রক্তদান শিবির। শিবিরের প্রধান আকর্ষণ ছিল রক্ত দাও, পিয়াজ নাও। 

এই খবর ছড়িয়ে পড়তেই মুহূর্তের মধ্যে ভরে ওঠে রক্তদান শিবির। সকাল এগারোটা থেকে শুরু হয়ে যায় এই শিবিরের কার্যক্রম। মোট ১২৬ ইউনিট রক্ত সংগ্রহ করা হয়েছে। অবশ্য কয়েকজন এতে আপত্তি জানায়। শেষের দিকে বন্ধ করে দেওয়া হয় এই কর্মসূচি। তবে উপহার দিয়ে মোটেই অপরাধবোধে ভুগছেন না অন্যতম উদ্যোক্তারা। 

তারা জানিয়েছেন, রক্তের মতোই দামি হয়ে উঠেছে পিয়াজ। সুতরাং রক্তদান সচেতনতার পাশাপাশি এটি একরকমের প্রতিবাদও। পরে কয়েকজন এসে এই ঘটনার প্রতিবাদ করায় বন্ধ করে দেওয়া হয়।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর