শিরোনাম
প্রকাশ : ১৬ ফেব্রুয়ারি, ২০২০ ২০:০৬

আবারও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে রাশিয়া!

অনলাইন ডেস্ক

আবারও মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ করতে পারে রাশিয়া!

বাল্টিক দেশ এস্তোনিয়ার ফরেইন ইন্টেলিজেন্সের এক গোয়েন্দা প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ২০১৬ সালের মতোই হস্তক্ষেপের চেষ্টা করতে পারে রাশিয়া। বন্ধুভাবাপন্ন প্রার্থী বা বিভেদ তৈরির মতো প্রভাবশালী প্রার্থীর পক্ষে ইতিবাচক ফলাফল আনার জন্য সাইবার মাধ্যমে চেষ্টা করবে রাশিয়া।

দেশটির গোয়েন্দা সংস্থার এ প্রতিবেদনের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়, ২০১৯ সালে ইউরোপের বিভিন্ন নির্বাচনে দেশটি হস্তক্ষেপ করে ফলাফল তাদের অনুকূলে নেওয়ার চেষ্টা করেছিল। সে ধারাবাহিকতায় তারা মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করবে।

৩ নভেম্বর অনুষ্ঠিতব্য মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টি থেকে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পই প্রার্থী হওয়ার বিষয়টি নিশ্চিত করা গেছে। অপরদিকে ডেমোক্রেটিক পার্টি থেকে প্রবীণ সিনেটর বার্নি স্যান্ডার্স নাকি ইন্ডিয়ানা রাজ্যের সাউথ বেন্ড শহরের নবীন মেয়র পেটে বুটজিজ প্রার্থী হচ্ছেন, তা দেখার জন্য অপেক্ষা করতে হবে দলটির রাজ্যভিত্তিক ডেলিগটদের নির্বাচনী সভা শেষ হওয়া পর্যন্ত।

এদিকে, প্রতিবেদনে ন্যাটোর বিরুদ্ধে রাশিয়ার সামরিক প্রস্তুতি জোরদারের বিষয়ে সতর্কতা জানিয়ে বলা হয়, দেশটি ইতোমধ্যেই ন্যাটোর অর্ন্তভুক্ত দেশগুলোর সঙ্গে লাগোয়া পশ্চিম সীমান্তে তিনটি নতুন সেনা কমান্ড, পাঁচটি পদাথিক ডিভিশন ও সাঁজোয়া যানের ১৫ রেজিমেন্ট নিযুক্ত করেছে।

এর আগে, ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পক্ষে ইতিবাচক ফলাফল নিয়ে আসতে রাশিয়া হস্তক্ষেপের অভিযোগ করা হয়। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য