৩ সেপ্টেম্বর, ২০২০ ১৪:৫৩

ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের সদস্যদের স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

ভারতের সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের সদস্যদের স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা

লক্ষ্য নিরাপত্তা। সেই বিষয়টি মাথায় রেখেই ভারতের আধাসামরিক বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের (সিআরপিএফ) সদস্যদের উপরে নতুন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

নিষেধাজ্ঞায় বলা হয়েছে, অতি স্পর্শকাতর এলাকায় স্মার্টফোন ব্যবহার করা যাবে না। যে ফোনে রেকর্ড করা যায়, তথ্য সুরক্ষিত করা যায়, সেই ধরনের ফোনের ব্যবহারে নিষেধাজ্ঞা আনা হয়েছে। সিআরপিএফের সব কর্মীদের জন্যই এই নিষেধাজ্ঞা বলবৎ হবে বলে জানানো হয়েছে।

সিআরপিএফ জওয়ান, সিভিল স্টাফের প্রত্যেককে এই নিষেধাজ্ঞা মেনে চলতে বলা হয়েছে। যদি কেউ এই ধরনের স্মার্ট ফোন নিয়ে অফিসে আসেন, তবে তা নির্দিষ্ট কাউন্টারে জমা রাখতে হবে। পরে ফেরার সময় সেটি ফেরত পাবেন তিনি।

সিআরপিএফ নিজের গাইডলাইনে জানিয়েছে, অভ্যন্তরীণ তথ্য সুরক্ষার জন্যই এই ব্যবস্থা। ফোর্সের নিরাপত্তাও এর সঙ্গে জড়িয়ে রয়েছে। মৌলিক নীতি মেনে চলাই সবার লক্ষ্য হওয়া উচিত বলে জানিয়েছে সিআরপিএফ।

সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, সিআরপিএফের অভ্যন্তরীণ সুরক্ষা ব্যবস্থার ওপর জোর দেওয়া হচ্ছে। কোনওভাবেই তথ্য ফাঁস বা তথ্যের নিরাপত্তহীনতাকে বরদাস্ত করা হবে না। এতে দেশের স্বার্থ জড়িত। তাই স্মার্টফোন ব্যবহারে রাশ টানা হয়েছে। তবে অতি স্পর্শকাতর এলাকাতেই এই নিয়ম বলবৎ থাকবে।
 
উল্লেখ্য, সিআরপিএফ দুই ধরনের ফোন ব্যবহার করে। স্মার্ট ফোন ও মোবাইল ফোন। এই স্মার্ট ফোনে থাকে উচ্চ উন্নত প্রযুক্তির ক্যামেরা, তথ্য সুরক্ষার গোপন ব্যবস্থা, ইন্টারনেটের ব্যবহার, রেকর্ডিং করার ব্যবস্থা। অতি স্পর্শকাতর, স্পর্শকাতর, ও কম স্পর্শকাতর এলাকা অনুযায়ী ফোনের ব্যবহার করে সিআরপিএফ।

কম স্পর্শকাতর এলাকায় যথেষ্ট ভাবে স্মার্টফোন ব্যবহার করা যাবে। যেখানে গুরুত্বপূর্ণ তথ্য আদান-প্রদানের ব্যাপার নেই বা নিরাপত্তা নিয়ে বিশেষ কড়াকড়ি নেই, সেখানে স্মার্টফোন ব্যবহার করতে পারেন সবাই।

মধ্য মাত্রার স্পর্শকাতর এলাকার মধ্যে পড়ছে প্রত্যক্ষভাবে কোনও বিশেষ তথ্য সুরক্ষা, প্রশাসনিক আধিকারিকের নির্দিষ্ট অফিস সুরক্ষা, হাসপাতালের সুরক্ষা ক্ষেত্র। তবে জানানো হয়েছে স্মার্টফোন ব্যবহার করার আগে সিআরপিএফ সদর দফতরের অনুমতি প্রয়োজন। সূত্র: কলকাতা২৪, ইন্ডিয়া ডটকম

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর