শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০২০ ০৯:৫৪
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০২০ ১২:৫৭

এক নজরে পিঁয়াজ রফতানি আয়ে শীর্ষ যেসব দেশ

অনলাইন ডেস্ক

এক নজরে পিঁয়াজ রফতানি আয়ে শীর্ষ যেসব দেশ

গত দু’বছর ধরে পিঁয়াজ বাংলাদেশ ও ভারতে একটি আলোচ্য বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রতিবেশি দেশ ভারত হঠাৎ পিঁয়াজ রফতানি বন্ধ করে দিলে অস্থির হয়ে ওঠে বাংলাদেশের বাজার। বিপাকে পড়েন এখানকার সাধারণ মানুষ। কেননা, বাংলাদেশ বেশির ভাগ পিঁয়াজ ভারত থেকেই আমদানি করে থাকে।

অবশ্য, পরে বিভিন্ন দেশকে পিঁয়াজ আমদানি করে বাজার স্বাভাবিক করেছিল বাংলাদেশ। এবারও পিঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে ভারত। আবারও অস্থির হয়ে উঠতে শুরু করেছে দেশের পিঁয়াজের বাজার।

আসুন জেনে নেওয়া যাক- কোন কোন দেশ পিঁয়াজ রফতানি করে সব থেকে বেশি আয় করে। এ নিয়ে তালিকা করেছে ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকম।

২০১৯ সালে পিঁয়াজ রফতানি করে শীর্ষ আয় করা দেশের তালিকা ক্রমানুসারে তুলে ধরা হল।

১. নেদারল্যান্ডস
পিঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ৮১ কোটি ৫২ লাখ মার্কিন ডলার আয় করে। বিশ্বের রফতানি হওয়া মোট পিঁয়াজের সাড়ে ২০ শতাংশ রফতানি করেছে নেদারল্যান্ডস।

২. চীন
পিঁয়াজ রফতানি করে ২০১৯ সালে ৬০ কোটি ৪৪ লাখ মার্কিন ডলার আয় করেছে। বিশ্বের রফতানি হওয়া মোট পিঁয়াজের ১৫ শতাংশ রফতানি করে চীন।

৩. ভারত
বাংলাদেশের আমদানিকৃত পিঁয়াজের অন্যতম উৎস ভারত। গতবছর পণ্যটি রফতানি করে ৩৬ কোটি ৪৭ লাখ মার্কিন ডলার আয় করেছে দেশটি। বিশ্বে পিঁয়াজ রফতানি বাজারের ৯ দশমিক ১ শতাংশ ছিল ভারতের দখলে।

৪. মেক্সিকো
বিশ্বে রফতানি হওয়া মোট পিঁয়াজের ৮ দশমিক ৯ শতাংশ রফতানি করে মেক্সিকো। এই দেশটি গত বছর পিঁয়াজ রফতানি করে ৩৫ কোটি ৬০ লাখ মার্কিন ডলার আয় করেছে।

৫. যুক্তরাষ্ট্র
পিঁয়াজ রফতানি করে যুক্তরাষ্ট্র ২০১৯ সালে ২৮ কোটি ৭৭ লাখ মার্কিন ডলার আয় করেছে। গত বছর বিশ্বে যত পিঁয়াজ রফতানি হয়েছে তারমধ্যে ৭ দশমিক ২ শতাংশ রফতানি হয়েছে যুক্তরাষ্ট্র থেকে।

৬. মিশর
পিঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ২৭ কোটি ২৫ লাখ মার্কিন ডলার আয় করেছে। বাংলাদেশ প্রায় সময় এই দেশ থেকেও পিঁয়াজ আমদানি করে থাকে।

৭. স্পেন
পিঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ২১ কোটি ৬৭ লাখ মার্কিন ডলার আয় করেছে। পিঁয়াজ রফতানি করে আয়ের দিক থেকে এই দেশটির অবস্থান সপ্তম স্থানে।

৮. নিউজিল্যান্ড
পিঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ১১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার আয় করেছে।

৯. পোল্যান্ড
পিঁয়াজ রফতানি করে দেশটি গতবছর ১০ কোটি ৪৩ লাখ মার্কিন ডলার আয় করেছে। ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকমের তালিকায় পিঁয়াজ রফতানি করে শীর্ষ আয়ের দিক থেকে দেশটির অবস্থান নবম।

১০. ফ্রান্স
ইউরোপের এই দেশটি পিঁয়াজ রফতানি করে ২০১৯ সালে ৯ কোটি ৬১ লাখ মার্কিন ডলার আয় করেছে। গত বছর রফতানি হওয়া মোট পিঁয়াজের ২ দশমিক ৪ শতাংশ রফতানি করে দেশটি। তাদের অবস্থান দশম।

১১. পেরু
দক্ষিণ আমেরিকার দেশটি পিঁয়াজ রফতানি করে গত বছর ৮কোটি ৫৬ লাখ মার্কিন ডলার আয় করেছে।

১২. তুরস্ক
তুরস্ক ২০১৯ সালে ৫ কোটি ৩০ লাখ মার্কিন ডলার আয় করেছে পিঁয়াজ রফতানি করে। তাদের অবস্থান ১২তম।

১৩. জার্মানি
পিঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ৪ কোটি ৫১ লাখ মার্কিন ডলার আয় করেছে। বিশ্বে গত বছর রফতানি হওয়া মোট পিঁয়াজের ১ দশমিক ১ শতাংশ রফতানি করে দেশটি।

১৪. ইতালি
ইউরোপের এই দেশটি ২০১৯ সালে ৪ কোটি ৩০ লাখ মার্কিন ডলারের পিঁয়াজ রফতানি করেছে।

১৫. কানাডা
পিঁয়াজ রফতানি করে দেশটি গত বছর ৪ কোটি ১৯ লাখ মার্কিন ডলার আয় করেছে। 

সূত্র: ওয়ার্ল্ডস টপ এক্সপোর্ট ডটকম

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর