শিরোনাম
প্রকাশ : ২১ সেপ্টেম্বর, ২০২০ ০৮:৫৯

হুতি বিদ্রোহীরা মধ্যপ্রাচ্যের জন্য ‘হুমকি’: সৌদি আরব

অনলাইন ডেস্ক

হুতি বিদ্রোহীরা মধ্যপ্রাচ্যের জন্য ‘হুমকি’: সৌদি আরব

ইয়েমেনের হুতি মিলিশিয়ারা সৌদির সাধারণ নাগরিকদের বিরুদ্ধে হামলা চালানোর মধ্য দিয়ে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করছে। সম্প্রতি সৌদি আরবের দক্ষিণাঞ্চলে হুতি বিদ্রোহীদের হামলায় পাঁচজন ব্যক্তি আহত ও বহু সম্পদের ক্ষতি হয়েছে। খবর আরব নিউজের।

খবরে বলা হয়েছে, ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা সৌদি আরবের সাধারণ নাগরিকদের ওপর হামলা চালিয়ে আন্তর্জাতিক মানবাধিকার লঙ্ঘন করছে। তারা ২০১৫ সাল থেকে সৌদি আরবের সাধারণ নাগরিকদের হত্যা করছে। 

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ড. হামডান আল-শেহরি আরব নিউজকে বলেন, ‘সৌদি আরব সম্প্রতি হুতিদের ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র হামলা ঠেকিয়ে দিয়েছে, যেটার লক্ষ্যবস্তু ছিল সৌদির সাধারণ নাগরিক। যদি সৌদি যথা সময়ে হামলা ঠেকিয়ে না দিত তাহলে বহু মানুষ হতাহত হতো।’

আল শেহরি বলেন, হুতিদের থেকে হিংসাত্মক ও ধ্বংসাত্মক আচরণ ছাড়া অন্য কোনো আচরণ আশা করা যায় না। এ বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের নীরবতার প্রতি প্রশ্নও তুলেছেন তিনি। তার দাবি, ইরানের বিরুদ্ধে অস্ত্র নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ফলে ওই হামলার ঘটনাগুলো ঘটছে।

সুতরাং আমেরিকা স্ন্যাপব্যাক মেকানিজমের মাধ্যমে যে জাতিসংঘের নিষেধাজ্ঞাগুলো কার্যকর করতে যাচ্ছে তা সঠিক কাজ বলে মন্তব্য করেন আল শেহরি। 

হুতি বিদ্রোহীরা ইয়েমেনের জন্য সানা শহরের সাধারণ নাগরিকদের মাঝ থেকে রকেট হামলা চালায়। তারা ইয়েমেনের সাধারণ নাগরিকদের ঢাল হিসেবে ব্যবহার করে। তাই আন্তর্জাতিক সম্প্রদায়ের এ বিষয়ে ব্যবস্থা নেওয়া উচিত।

হুতিরা ইয়েমেন, সৌদি আরবসহ গোটা আরব অঞ্চলের শান্তির জন্য হুমকি। 

বিডি প্রতিদিন/আবু জাফর


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর