শিরোনাম
প্রকাশ : ১ অক্টোবর, ২০২০ ০৩:০১
আপডেট : ১ অক্টোবর, ২০২০ ০৩:০৪

১৫ অক্টোবরের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ভারতে

অনলাইন ডেস্ক

১৫ অক্টোবরের পর শিক্ষাপ্রতিষ্ঠান খুলবে ভারতে
ফাইল ছবি

ভারতে স্কুল-কলেজ খোলায় অনুমতি দিয়েছে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। জারি করা হয়েছে আনলক-৫ এর গাইডলাইন।নতুন গাইডলাইন অনুযায়ী ১৫ অক্টোবরের পর থেকে ধাপে ধাপে স্কুল-কলেজসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা যেতে পারে। 

তবে গাইডলাইন অনুযায়ী ১৫ অক্টোবরের পর কবে থেকে স্কুল-কলেজ ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হবে, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত রাজ্যের হাতেই ছাড়া হয়েছে।

স্কুলসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় অনুমতি দিলেও গাইডলাইনে স্পষ্টভাবে বলা হয়েছে, স্কুল বা কলেজ খোলার আগে সংশ্লিষ্ট ম্যানেজমেন্টের সঙ্গে পরিস্থিতির সার্বিক বিবেচনা করেই নেওয়া হবে সিদ্ধান্ত। একই সঙ্গে শিক্ষার্থীরা স্কুল বা কলেজে এসে সশরীরে ক্লাস করবে কি না, সে ব্যাপারে অভিভাবকের অনুমতি আবশ্যক। অভিভাবকের লিখিত অনুমতি ছাড়া কোনও শিক্ষার্থী স্কুল বা কলেজে এসে ক্লাস করতে পারবে না।

স্কুল-কলেজসহ সব শিক্ষাপ্রতিষ্ঠান খোলায় ছাড় দিলেও গাইডলাইন অনুযায়ী অনলাইন বা ডিসট্যান্স লার্নিংকেই প্রাথমিকভাবে গুরুত্ব দেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পরও কোনও শিক্ষার্থী যদি ক্লাসে সশরীরে উপস্থিত হওয়ার বদলে অনলাইনে ক্লাস করতে চায়, তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাকে সেই অনুমতি দিতে বাধ্য থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠান কোনোভাবেই ক্লাসে উপস্থিত হওয়া নিয়ে শিক্ষার্থীদের জোর করতে পারবে না।

রাজ্য সরকারের শিক্ষা দফতর স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) জারি করার পরই খোলা যাবে শিক্ষাপ্রতিষ্ঠান।

সূত্র: এনডিটিভি  

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর