২৭ নভেম্বর, ২০২০ ২০:৫৪

কৃষক বিক্ষোভে উত্তাল দিল্লি-হরিয়ানা সীমান্ত

কলকাতা প্রতিনিধি:

কৃষক বিক্ষোভে উত্তাল দিল্লি-হরিয়ানা সীমান্ত

কেন্দ্রীয় সরকারের আনা তিনটি নতুন কৃষি আইনের প্রতিবাদে গত দুইদিনের নাটকের পর অবশেষে পাঞ্জাব ও হরিয়ানার আন্দোলনকারী কৃষকদের দিল্লি প্রবেশের অনুমতি দেওয়া হল। গত সেপ্টেম্বর মোদি সরকারের আনা ওই তিনটি কৃষি বিলের প্রতিবাদ করেই ‘দিল্লি চলো’র ডাক দেয় একাধিক কৃষক সংগঠন। এতে গত দুই দিন ধরে কয়েক হাজার কৃষক মিছিল করে দিল্লির উদ্দেশে রওনা দিয়েছেন। যদিও হরিয়ানা-দিল্লি সীমান্ত বরাবর তাদের গতিপথ আটকায় পুলিশ। পুলিশকে লক্ষ্য করে আন্দোলনকারী কৃষকদের পাথর নিক্ষেপ, পাল্টা পুলিশের লাঠিপেটা, কাঁদানে গ্যাস কোন কিছুই বাদ যায়নি। 

শুক্রবার সকালেও দিল্লি-হরিয়ানা সীমান্তে যথেষ্ট উত্তেজনা ছিল। আন্দোলনকারী কৃষক ও পুলিশের মধ্যে কয়েক দফা সংঘর্ষ হয়। দিল্লিতে ঢোকার চেষ্টা করলে তিকরি ও সিঙ্ঘু সীমান্তে কৃষকদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস ও জল কামান ছোঁড়া হয় বলে অভিযোগ। 

কিন্তু এদিন দুপুরের দিকে আন্দোলনকারী কৃষকদের ওপর কিছুটা নরম ভাব দেখায় কেন্দ্র। দিল্লিতে প্রবেশের অনুমতি দেওয়ার পরই তিকরি সীমান্ত দিয়ে দিল্লির বাহাদুরগড় এলাকায় প্রবেশ করে কৃষকরা। উত্তর-পশ্চিম দিল্লির বুরারিতে নিরঙ্কারি সমাগম ময়দানে কৃষকদের জমায়েতের অনুমতিও দিয়েছে দিল্লি পুলিশ। যদিও আন্দোলনকারীদের শান্তিপূর্ণ ভাবে বিক্ষোভ দেখানোর আবেদন জানিয়েছেন দিল্লি পুলিশ কমিশনার এস.এন.শ্রীবাস্তব। 

দিল্লিতে কৃষকদের প্রবেশের অনুমতি দেওয়ার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। সেই সাথে বিতর্কিত ওই তিনটি কৃষি আইন প্রত্যহারের দাবিও জানান তিনি। 

এদিকে শুক্রবার সকালের দিকে কয়েক হাজার আন্দোলনকারী কৃষক যখন দিল্লির উদ্দেশ্যে যাচ্ছিলেন, সেসময় হরিয়ানার ভিওয়ানি জেলার মুন্ধাল এলাকায় এক সড়ক দুর্ঘটনায় এক আন্দোলনকারী কৃষকের মৃত্যু হয়। এনিয়ে সাময়িক উত্তেজনাও ছড়ায়। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর