শিরোনাম
প্রকাশ : ৪ জানুয়ারি, ২০২১ ১৯:১৪
প্রিন্ট করুন printer

দক্ষিণ কোরিয়ায় জন্মের চেয়ে মৃত্যুহার বাড়ায় উদ্বেগ

অনলাইন ডেস্ক

দক্ষিণ কোরিয়ায় জন্মের চেয়ে মৃত্যুহার বাড়ায় উদ্বেগ

দক্ষিণ কোরিয়ায় প্রথমবারের মতো ২০২০ সালে জন্মের চেয়ে মৃত্যুর হার বাড়ার রেকর্ড হয়েছে। এটি ইতোমধ্যে বিশ্বের সর্বনিম্ন জন্মহারের এই  দেশে নতুন করে উদ্বেগ বাড়িয়েছে।

২০২০ সালে দক্ষিণ কোরিয়ায় ২ লাখ ৭৫ হাজার ৮০০ শিশুর জন্ম হয়েছে। আর মারা গেছে ৩ লাখ ৭ হাজার ৭৬৪ জন মানুষ। অর্থাৎ দেশটিতে ২০২০ সালে যত শিশুর জন্ম হয়েছে, এর চেয়ে অনেক বেশি মানুষের মৃত্যু হয়েছে। 

দেশটিতে জনসংখ্যা দিন দিন কমছে। ২০১৯ সালের চেয়ে ২০২০ সালের জন্মহার ১০ শতাংশ কম। এর মধ্যে মৃত্যুহার বাড়ার খবর দেশটির জন্য একটি  সতর্ক বার্তা। জন্মহারের চেয়ে মৃত্যুহার বেড়ে যাওয়ায় দক্ষিণ কোরিয়ায় বেশকিছু নীতিমালায় মৌলিক পরিবর্তন আনতে হচ্ছে।  

দেশটির প্রেসিডেন্ট মুন জ্যা ইন গত মাসে বেশ কিছু নীতিমালা ঘোষণা করেছেন। দম্পতিদের সন্তান নেওয়ার প্রতি উৎসাহিত করতে নগদ অর্থ প্রদানের পরিকল্পনা করছে দেশটি। নতুন প্রকল্পের আওতায় ২০২২ সাল থেকে জন্ম নেওয়া প্রতিটি শিশু ২ মিলিয়ন কোরিয়ান ওন বা ১ হাজার ৮৫০ ডলার নগদ অর্থ পাবে। এটা তাদের লালন-পালন বাবদ তাদের বাবা-মাকে প্রদান করা হবে। শিশুর বয়স এক বছর না হওয়া পর্যন্ত প্রতি মাসে তার বাবা-মা ৩ লাখ ওন নগদ পাবেন। ২০২৫ সাল থেকে এই প্রণোদনা বাড়িয়ে প্রতি মাসে ৫ লাখ ওন করা হবে বলে জানানো হয়েছে।

সূত্র: বিবিসি 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর