১৬ জানুয়ারি, ২০২১ ১৪:৩৩

তালেবানকে বিশ্বাস করে প্রতারিত হবেন না, যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান

অনলাইন ডেস্ক

তালেবানকে বিশ্বাস করে প্রতারিত হবেন না, যুক্তরাষ্ট্রকে আফগানিস্তান

৯/১১ সন্ত্রাসী হামলার পর ২০০১ সালে আফগানিস্তানে তালেবান দমন অভিযানে নামে যুক্তরাষ্ট্র। একসময় আফগানিস্তানে সর্বোচ্চ ৮৮ হাজার মার্কিন সৈন্যও ছিল। কিন্তু ২০২০ সালের ফেব্রুয়ারিতে করা চুক্তি অনুযায়ী ক্রমান্বয়ে সৈন্য সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র। আগামী সপ্তাহে আরেক দফায় সৈন্য সরিয়ে নিলে আফগানিস্তানে আর মাত্র ২০০০ সৈন্য থাকবে। তাদের বিষয়ে সিদ্ধান্ত নেবে জো বাইডেনের নেতৃত্বে নবগঠিত সরকার।

তবে আফগানিস্তান থেকে সৈন্য সরিয়ে নেওয়ার বিষয়টিকে মারাত্মক ভুল হিসেবে মন্তব্য করেছেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। তিনি বলেছেন, তালেবান সন্ত্রাসী দল ছিল এবং এখনো তারা সন্ত্রাসী দল। তারা নারী, মানবাধিকার কর্মীদের হত্যা করছে। আল কায়েদার উপস্থিতি রয়েছে তাদের মধ্যে। সব মার্কিন সৈন্য সরিয়ে নেওয়ার সময় এখনো আসেনি। যুক্তরাষ্ট্র তালেবান বেশিই ছাড় দিয়ে ফেলেছে। সৈন্য সরিয়ে নিলে সহিংসতা কমবে না, বরং বাড়বে।

আমরুল্লাহ সালেহ আরও বলেন, আপনি (যুক্তরাষ্ট্র) সন্ত্রাসবাদের সঙ্গে দরকষাকষি করতে চান। সেটি আপনার বিষয়। কিন্তু তালেবানকে বিশ্বাস করে, তাদের ছাড় দিয়ে প্রতারিত হবেন না।

তবে সৈন্য সরিয়ে না নিতে যুক্তরাষ্ট্রের ওপর পীড়াপীড়ি করতে চায় না আফগানিস্তান- এমনটা জানিয়ে দেশটির ভাইস প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্রের সহায়তা পেয়ে আফগানিস্তান কৃতজ্ঞ। কিন্তু আমার দেশের ভাগ্য যুক্তরাষ্ট্রের শেষ সামরিক হেলিকপ্টারের জন্য ঝুলে থাকবে না।

সূত্র: বিবিসি

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর