২০ জানুয়ারি, ২০২১ ১৭:০১

তিন মাস পর হঠাৎ দেখা মিলল জ্যাক মা'র, বাড়ল শেয়ারদর

অনলাইন ডেস্ক

তিন মাস পর হঠাৎ দেখা মিলল জ্যাক মা'র, বাড়ল শেয়ারদর

চীনের ধনকুবের জ্যাক মা-র খোঁজ পাওয়া গেল অবশেষে। শি চিনপিং সরকারের সঙ্গে টানাপড়েন চলাকালীন প্রায় ৩ মাস কোথাও দেখা পাওয়া যায়নি তার। তাতে আশঙ্কার মেঘ জমেছিল আন্তর্জাতিক মহলেও। 

জ্যাক আদৌ নিরাপদে রয়েছেন কি না, তা নিয়ে সংশয় দেখা দিয়েছিল। তার মধ্যেই বুধবার একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তাকে অংশ নিতে দেখা যায়। তবে এই মুহূর্তে তিনি কোথায় রয়েছেন, তা নিয়ে ধোঁয়াশা কাটেনি এখনও।

গ্রামাঞ্চলে শিক্ষার প্রসারে যারা উল্লেখযোগ্য ভূমিকা পালন করছেন, প্রতি বছর তাদের সম্মান জানাতে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করেন জ্যাক। করোনা আবহে এ বারের অনুষ্ঠান ছিল ভার্চুয়াল। তারই লাইভ সম্প্রচারে জ্যাককে দেখা যায়। ভিডিও বার্তায় তিনি বলেন, ‘‘সতীর্থদের সঙ্গে মিলে ঠিক করেছি, শিক্ষার প্রসারে নিজেদের উৎসর্গ করব আমরা। গ্রামাঞ্চলের সমৃদ্ধিসাধন আমাদের প্রজন্মের ব্যবসায়ীদের দায়িত্বের মধ্যে পড়ে।’’

এতোদিন পর জ্যাকের দেখা পেয়ে অনেকেই যেমন স্বস্তি পেয়েছেন, তেমনই এ নিয়ে সোশ্যাল মিডিয়াতেও হইচই পড়ে গেছে। সেখানে কেউ জ্যাক-কে মার্ভেল কমিকসের জনপ্রিয় চরিত্র ‘ব্ল্যাক প্যান্থার’-এর সঙ্গে তুলনা করেছেন, তো কেউ কেউ আবার হিন্দি ছবির বিখ্যাত সংলাপ আওড়ে জ্যাককে স্বাগত জানিয়েছেন।

জ্যাকের দেখা পাওয়ার পর প্রভাব পড়েছে জ্যাকের সংস্থা আলিবাবার শেয়ার বাজারেও। হংকংয়ে দিনের শুরুতেই ৪ শতাংশ বৃদ্ধি ঘটে তাদের শেয়ারে। ওই ভিডিও বার্তায় জ্যাকই ছিলেন বলে নিশ্চিত করেছে জ্যাকের শেয়ার সংস্থা অ্যান্ট।

কর্পোরেট সংস্থাগুলো চিন্তিত হয়ে সম্প্রতি জ্যাকের আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেড এবং অ্যান্ট গ্রুপ কো-র রাশ টেনে ধরার সিদ্ধান্ত নেয় চীন সরকার। কূটনীতিকদের দাবি, যেভাবে এই সংস্থাগুলো ফুলে ফেঁপে উঠছে, তাতে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির তাদের নিয়ন্ত্রণে চলে যেতে পারে বলে আশঙ্কা চীন সরকারের। দেশের রাজনৈতিক এবং অর্থনৈতিক স্থিতাবস্থার পক্ষে এই সংস্থাগুলো বিপজ্জনক বলে মনে করছে তারা। তাই আগে ভাগে ব্যবস্থা নিতে শুরু করেছে। সেই কারণেই সারাক্ষণ নজরদারিতে রাখা হচ্ছে জ্যাকের মতো শিল্পপতিদের।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর