শিরোনাম
প্রকাশ : ১৩ এপ্রিল, ২০২১ ১০:৫৩
প্রিন্ট করুন printer

আমেরিকায় কৃষ্ণাঙ্গের মৃত্যুতে বিক্ষোভ, ট্রাম্পের সুরেই কথা বললেন বাইডেন

অনলাইন ডেস্ক

আমেরিকায় কৃষ্ণাঙ্গের মৃত্যুতে বিক্ষোভ, ট্রাম্পের সুরেই কথা বললেন বাইডেন
জো বাইডেন (বামে) ও ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট, যিনি রিপাবলিকান। আর জো বাইডেন, দেশটির বর্তমান প্রেসিডেন্ট, যিনি ডেমোক্র্যাটিক। দু’জন একে অপরের চিরপ্রতিদ্বন্দী। কেননা, গত বছরের ৩ নভেম্বর দেশটিতে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হয় এই দু’জনের মধ্যে। প্রচারণার সময় থেকে নিয়ে এখনও পর্যন্ত বেশির ভাগ ক্ষেত্রেই একে অপরের বিরোধিতা করতে দেখা যায়।

তবে এবার পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ নিহতের ঘটনায় বিক্ষোভ নিয়ে ট্রাম্পের সুরেই কথা বললেন প্রেসিডেন্ট জো বাইডেন।

মিনিয়াপোলিস শহরে পুলিশের গুলিতে কৃষ্ণাঙ্গ যুবক ডন্টে রাইটের মৃত্যুর ঘটনায় বিচারের দাবিতে হওয়া সহিংস বিক্ষোভকে অযৌক্তিক বলে মন্তব্য করেছেন বাইডেন। সেইসঙ্গে কৃষ্ণাঙ্গ যুবক নিহতের ঘটনাকে ‘মর্মান্তিক’ বলেও উল্লেখ করেছেন তিনি। সোমবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে একথা বলেন বাইডেন। খবর রয়টার্সের।

প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘মিনিয়াপোলিস শহরে যেটা ঘটেছে সেটা সত্যিকার অর্থেই মর্মান্তিক। কিন্তু আমাদেরকে অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে তদন্তে কী তথ্য বেরিয়ে আসে।’

যুক্তরাষ্ট্রের মিনিয়াপোলিসের ব্রুকলিনে পুলিশের গুলিতে এক কৃষ্ণাঙ্গ যুবক নিহত হওয়ার ঘটনায় সেখানে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। আন্দোলনকারীদের নিয়ন্ত্রণে টিয়ার গ্যাস ব্যবহার করতে বাধ্য হয় পুলিশ।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ২০ বছর এই যুবকের নাম দাউন্ট রাইট। লিশ প্রধান টিম গ্যানন গণমাধ্যমকে জানিয়েছেন, গুলি করার বিষয়টি দুর্ঘটনা ছিল। তিনি বলেন, দায়িত্বরত অফিসার টেজার ব্যবহার করতে গিয়ে গুলি করে। ঘটনাটির তদন্ত চলছে। ওই অফিসার এখন প্রশাসনিক ছুটিতে আছেন।

এর আগে ট্রাম্পের শাসনামলে জর্জ ফ্লয়েড নামে একজন কৃষ্ণাঙ্গকে হত্যা করে পুলিশ। সে সময় তীব্র বিক্ষোভ হয় আমেরিকাজুড়ে। তখন ট্রাম্পও একই সুরে কথা বলেছিলেন।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর