৭ মে, ২০২১ ০৮:২০

‘ফিলিস্তিন সংকট সমাধানে ইরান-পাকিস্তান জোট গঠন জরুরি’

অনলাইন ডেস্ক

‘ফিলিস্তিন সংকট সমাধানে ইরান-পাকিস্তান জোট গঠন জরুরি’

পাকিস্তানের শীর্ষ পর্যায়ের রাজনৈতিক এবং ধর্মীয় সংগঠনগুলো ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠাকে ফিলিস্তিনিদের জনগণের প্রতি বিশ্বাসঘাতকতা বলে উল্লেখ করেছে। একইসঙ্গে ফিলিস্তিন সংকট সমাধানের জন্য ইরান এবং পাকিস্তানের সমন্বয়ে আঞ্চলিক জোট গঠনের কথা বলেছে।

আন্তর্জাতিক আল-কুদস দিবসের পাক্কালে বৃহস্পতিবার পাকিস্তানের করাচি শহরে অনুষ্ঠিত এক সেমিনারে এসব কথা বলেছেন বক্তারা। সেমিনারের মূল প্রতিপাদ্য ছিল- “ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ- মুসলিম উম্মাহর সাথে বিশ্বাসঘাতকতা।” 

সেমিনারে অংশ নেন ক্ষমতাসীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ, পাকিস্তান মুসলিম  লীগ, পাকিস্তান পিপলস পার্টি,  জামায়াতে  ইসলামি, মুত্তাহিদা কওমি মুভমেন্ট, জমিয়তে উলামায়ে পাকিস্তান এবং মজলিস ওয়াহাতে মুলিমিনের সদস্যরা।

সেমিনারে অংশ নেওয়া পাকিস্তানের রাজনৈতিক নেতারা ফিলিস্তিনি জনগণের প্রতি তাদের দৃঢ় সমর্থনের কথা উল্লেখ করেন এবং আল কুদস দখলকারী ইসরায়েল সরকারের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের সংগ্রামের প্রতি সমর্থন জানান। তারা ইসরায়েলের সঙ্গে যে কোনও রকমের সম্পর্ক প্রতিষ্ঠার বিরোধিতা করেন। বক্তারা সুস্পষ্ট করে বলেছেন, তেল আবিবের সঙ্গে আপোসকারীরা ফিলিস্তিনি জনগণ এবং মুসলিম উম্মাহর বিশ্বাসঘাতক। 

ফিলিস্তিন সংকট সমাধানের জন্য আঞ্চলিক ঐক্য ও জোট গঠনের ওপর বক্তারা বিশেষ গুরুত্বারোপ করেন। তারা সুনির্দিষ্ট করে বলেছেন, এই জোটে ইরান, পাকিস্তান, মালয়েশিয়া এবং তুরস্কের অংশগ্রহণ জরুরি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর