শিরোনাম
প্রকাশ : ৮ মে, ২০২১ ১১:৩৪
আপডেট : ৮ মে, ২০২১ ১১:৪০
প্রিন্ট করুন printer

চীনে আটক সেই চার সাংবাদিকের এখনও মুক্তি মেলেনি

অনলাইন ডেস্ক

চীনে আটক সেই চার সাংবাদিকের এখনও মুক্তি মেলেনি
Google News

২০২০ সালে চীনের উহানের করোনাভাইরাস সংক্রমণের সত্যিকার পরিস্থিতির চিত্র তুলে ধরে প্রতিবেদন প্রকাশ করায় যে চার সাংবাদিককে গ্রেফতার করা হয়েছিল, তাদের এখনো মুক্তি মেলেনি। এপ্রিলে মার্কিন পররাষ্ট্র বিভাগের বার্ষিক মানবাধিকার প্রতিবেদনেও তাদের বিষয়ে তুলে ধরা হয়েছিল।

এছাড়াও তাদের ইউটিউব চ্যানেলে আপলোড করা একটি ভিডিওতে তিন জনের মধ্যে এখন পর্যন্ত শুধু লি জেহুয়া দেখা গিয়েছে। অপরজন ঝাং ঝানকে আনুষ্ঠানিকভাবে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে। ২০২০ সালের ডিসেম্বরে এই রায় দেওয়া হয়। তারপর থেকে তাকে সাংহাই মহিলা কারাগারে স্থানান্তর করা হয়েছে বলে জানা গেছে। কর্তৃপক্ষ এখনও তার মাকে তার সাথে দেখা করতে দেয়নি।

ডয়েচে ভেলেকে একটি সূত্র জানান, ‘ঝাংকে কারাগারে স্থানান্তরের খবর দেওয়ার পর তার মা কারাগারে সাক্ষাতের জন্য আবেদন করার চেষ্টা করেন, কিন্তু তাকে বলা হয় যে তাকে একটি ফোন কলের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।' যখন তিনি অফিসিয়াল ডকুমেন্টে নম্বরটি ফোন করেন, তখন তিনি কারাগারের কর্মীদের কাছে পৌঁছাতে পারেননি এবং অবশেষে যখন তিনি তাদের সাথে যোগাযোগ করেন, তখন তারা তাকে জানায় যে সে কেবল টাকা পাঠাতে পারে কিন্তু ঝাং-এর জন্য কারাগারে কাপড় পাঠাতে পারে না।’

সূত্রটি জানায়, সরকার শুধু ঝাং-এর মায়ের কারাগারে তার সাথে দেখা করার প্রচেষ্টাই ব্যর্থ করেনি, বরং ঝাংকে তার পরিবারকে চিঠি লেখার অধিকার থেকে বঞ্চিত করেছে। তার সমর্থকদের লেখা কিছু পোস্টকার্ড পাওয়ার পর ঝাং তার আইনজীবীকে বলেন, 'যদি তিনি জীবিত অবস্থায় কারাগার থেকে বের হতে পারেন, তাহলে তিনি আবার উহানে যেতে চান এবং তার বন্ধুদের সাথে কিছু অভিজ্ঞতা শেয়ার করতে চান।' তার আইনজীবী যখন শেষবার তার সাথে দেখা করেন, তখন ঝাং কারাগারে অনশন করছেন।   

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর