২১ জুন, ২০২১ ১৬:০৬

ফুড ডেলিভ্যারি অ্যাপে ৪৪ শতাংশ খরচ বেশি: গবেষণা

অনলাইন ডেস্ক

ফুড ডেলিভ্যারি অ্যাপে ৪৪ শতাংশ খরচ বেশি: গবেষণা

মহামারি করোনাভাইরাস প্যানডেমিকে ফুড ডেলিভ্যারি অ্যাপের ব্যবহার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। তবে এটা ভোক্তাদের জন্য বেশ ব্যয়বহুল। সরাসরি এবং অনলাইন অ্যাপসের মাধ্যমে খাবার কেনার ব্যয় তুলনা করে এই তথ্য পাওয়া গেছে।

গবেষণায় দেখা গেছে, ডেলিভারু, উবারইটস এবং জাস্টইটস অ্যাপ্লিকেশনগুলোতে সরাসরি পণ্য ক্রয়ের তুলনায় গড়ে ২৩ শতাংশ অর্থ বেশি লাগে। এ বিষয়ে অ্যাপ কোম্পানিগুলো বলছে, অ্যাপের মাধ্যমে পণ্য ক্রয়ের ক্ষেত্রে ভোক্তাদের থেকে তারা যে কমিশন নিচ্ছেন সেটি বৈধ। 

গবেষণায় আরও বলা হয়েছে, ফুড ডেলিভ্যারি অ্যাপগুলোর মধ্যে সবচেয়ে বেশি ব্যয়বহুল ডেলিভারু অ্যাপ। এখানে একজন ভোক্তাকে সরাসরি পণ্য কেনার ব্যয়ের থেকে গড়ে ৩১ শতাংশ টাকা বেশি ব্যয় করতে হয়। পক্ষান্তরে উবারইটসে লাগে ২৫ শতাংশ বেশি। আর জাস্টইটসে ৭ শতাংশ বেশি খরচ হয় ভোক্তার।

সবচেয়ে বেশি খরচ হয়ে ছিল মেক্সিকার রেস্টুরেন্টে খাবার অর্ডারের ক্ষেত্রে। সেখানে গ্রাহককে ৪৪ শতাংশ বেশি টাকা ব্যয় করতে হয়েছিল ডেলিভ্যারু অ্যাপের মাধ্যমে খাবার আনাতে। 

অ্যাপে সাধারণত খাবারের মূল্য নির্ধারণ করে সংশ্লিষ্ট রেস্টুরেন্টগুলো এবং প্রায় তারা সার্ভিস চার্জের জন্য খাবারের দাম বাড়িয়ে দেন।

ডেলিভ্যারি বয়ের ফি:

ডেলিভ্যারু জানিয়েছে, তারা সাধারণত রেস্টুরেন্টগুলোকে অনলাইনে ও সরাসরি তাদের পণ্য কেনার ক্ষেত্রে দাম একই রাখার ব্যাপারে উৎসাহিত করে। তারপর আমরা এর সাথে ডেলিভ্যারি চার্জ যুক্ত করি। এর মধ্যে কমিশন, ডেলিভ্যারি বয়ের ফি ও অ্যাপ আপগ্রেডের খরচ থাকে।

আর জাস্টইট বলছে, তারা যে কমিশন নির্ধারণ করেন সেটির সাথে আমাদের পার্টনারা একমত পোষণ করেন। আর উবারইটস বলছে, তারা ভোক্তাদের কাছে সবচেয়ে ভালো রেস্টুরেন্টের সেরা খাবার পৌঁছে দেওয়ার ব্যাপারে গুরুত্ব দেয়। 

গবেষণায় দেখা গেছে, ভোক্তারা করোনা প্যানডেমিকের সময়ে গ্রোসারি পণ্য কেনার ক্ষেত্রে জাস্টইট, উবারইটস ও ডেলিভ্যারু অ্যাপ ব্যবহার করেছে। সেক্ষেত্রে জাস্টউট ৩৯ শতাংশ, উবাইটস ২৫ শতাংশ ও ডেলিভ্যারু ২০ শতাংশ ব্যবহার করা হয়। 

এক্ষেত্রে ভোক্তাদের অভিযোগ তারা নির্ধারিত সময়ের পরে পণ্য পেয়েছে। পাশাপাশি ঠাণ্ডা খাবার দেওয়া হয়েছে। কিছু কিছু ক্ষেত্রে পণ্য হারিয়ে যাওয়ার অভিযোগ রয়েছে। আর ডেলিভ্যারু অ্যাপে ৫৩ শতাংশ, জাস্টইট-এ ৪৬ শতাংশ এবং উবারইটস-এ ৪২ শতাংশ গ্রাহক অভিযোগ দেওয়ার ক্ষেত্রে ঝামেলার কথা উল্লেখ করেছেন। 

এসব বিষয়ে অ্যাপগুলো বলছে, তারা সব অভিযোগ বেশ গুরুত্বের সঙ্গে তদন্ত করে ব্যবস্থা নেন। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর