১ সেপ্টেম্বর, ২০২১ ২২:২৭

দেশ ছেড়ে পালানোর আগে বাইডেনকে গনি যা বলেছিলেন

অনলাইন ডেস্ক

দেশ ছেড়ে পালানোর আগে বাইডেনকে গনি যা বলেছিলেন

আশরাফ গনি ও জো বাইডেন

তালেবান কাবুল দখলের পর আফগানিস্তান থেকে পালানোর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সংক্ষিপ্ত ফোনালাপ হয়েছিল আশরাফ গনির। সে সময় পাকিস্তানের সহায়তায় তালেবান সর্বশক্তি দিয়ে আক্রমণ চালাতে পারে বলে বাইডেনের কাছে আশঙ্কা প্রকাশ করেছিলেন আশরাফ গনি।

বার্তা সংস্থা রয়টার্স গনির সঙ্গে বাইডেনের ফোনালাপের সত্যতা যাচাই করেছে। তবে এ ব্যাপারে হোয়াইট হাউস কোনো মন্তব্য করতে রাজি হয়নি।

তালেবান আফগানিস্তানের ক্ষমতা পুরোপুরি দখলের কয়েক সপ্তাহ আগে ২৩ জুলাই বাইডেনের সঙ্গে ফোনে কথা বলেছিলেন গনি। 

ফোনে তিনি বাইডেনকে বলেছিলেন, মি প্রেসিডেন্ট, তালেবান সর্বশক্তি দিয়ে আক্রমণ চালাচ্ছে।  তালেবানকে প্রয়োজনীয় রসদ আর পরামর্শ দিয়ে সাহায্য করছে পাকিস্তান। ১০ থেকে ১৫ হাজার বিদেশি জঙ্গি, যাদের বড় একটা অংশ পাকিস্তানি, তালেবানকে সাহায্য করছে। তাই বিষয়টি আমলে আনা দরকার বলে বাইডেনকে জানিয়েছিলেন গনি।  

১৪ মিনিটের ওই আলাপচারিতায় তারা সামরিক সাহায্য, রাজনৈতিক কৌশলসহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেছেন। কিন্তু বাইডেন বা গনি কেউই তালেবান সহসা পুরো দেশের নিয়ন্ত্রণ নিতে পারে সে ব্যাপারে কোনো ইঙ্গিতই দেননি।

১৫ আগস্ট তালেবান কাবুল দখলের পর আফগানিস্তান ছেড়ে পালিয়ে যান আশরাফ গনি। বর্তমানে তিনি সংযুক্ত আরব আমিরাতে সপরিবারে অবস্থান করছেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর