২১ সেপ্টেম্বর, ২০২১ ১৪:৫০
খবর আল জাজিরার

সুদানে সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টাকে ব্যর্থ করে নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী

জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান

অনলাইন ডেস্ক

সুদানে সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টাকে ব্যর্থ করে নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী

সংগৃহীত ছবি

সুদানে সামরিক অভ্যুত্থানের প্রচেষ্টাকে ব্যর্থ করে বর্তমানে সেনাবাহিনী নিয়ন্ত্রণ নিয়েছে। এছাড়াও রাষ্ট্রীয় টেলিভিশন থেকে জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বান জানানো হয়েছে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা দেশটির রাষ্ট্রীয় মিডিয়াকে উদ্ধৃত করে এ খবর প্রকাশ করেছে। 

খবরে বলা হয়, আজ মঙ্গলবার সেনাদের একটি গ্রুপ অভ্যুত্থানের চেষ্টা করে। কিন্তু তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়েছে। এর বিরুদ্ধে জনগণকে রুখে দাঁড়ানোর আহ্বানও জানানো হয়। এরই মধ্যে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনে দেশাত্ববোধক গান প্রচার শুরু করেছে। 

এদিকে, ক্ষমতাসীন সামরিক-বেসামরিক পরিষদের একজন সদস্য মোহামেদ আল ফাকি সুলেইমান ফেসবুকে লিখেছেন, সব কিছু নিয়ন্ত্রণে রয়েছে। বিপ্লব বিজয়ী হয়েছে। তিনি সুদানের জনগণকে এসব অভ্যুত্থান চেষ্টার বিরুদ্ধে দাঁড়ানোর আহ্বান জানান। 

সেনাবাহিনীর এক কর্মকর্তা বলেছেন, অজ্ঞাত সংখ্যক কিছু সশস্ত্র সেনা এই অভ্যুত্থান প্রচেষ্টার নেপথ্যে রয়েছে। তারা বেশ কিছু সরকারি প্রতিষ্ঠান নিয়ন্ত্রণে নেয়ার চেষ্টা করেছিল। কিন্তু তাদেরকে থামিয়ে দেয়া হয়েছে। 

ওই কর্মকর্তা আরও বলেছেন, এ ঘটনায় সেনাবাহিনীর উচ্চ পদস্থ কিছু কর্মকর্তাসহ অনেককে গ্রেপ্তার করা হয়েছে। তবে তিনি আর বিস্তারিত কিছু জানাতে পারেননি। এ বিষয়ে সেনাবাহিনীর পক্ষ থেকে দ্রুত  বিবৃতি দেয়া হবে।


বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর