২৩ সেপ্টেম্বর, ২০২১ ০৮:২৯
খবর আল-জাজিরার

ম্যাকরনকে বাইডেনের ফোন, সাক্ষাতের সিদ্ধান্ত

অনলাইন ডেস্ক

ম্যাকরনকে বাইডেনের ফোন, সাক্ষাতের সিদ্ধান্ত

জো বাইডেন (বামে) ও ইমানুয়েল ম্যাকরন

আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়ার মধ্যে নিরাপত্তা চুক্তিকে কেন্দ্র করে ভীষণ ক্ষুব্ধ ফ্রান্স। এর জেরে কূটনৈতিক টানাপোড়েন চলছে আমেরিকার সঙ্গে।

সংকটকালীন এই সময়ে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনকে ফোন দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই দেশের সম্পর্কের অচলাবস্থা কাটাতে আগামী মাসে (অক্টোবরে) সাক্ষাতের সিদ্ধান্ত নিয়েছেন তারা। স্থানীয় সময় বুধবার এই ফোনালাপ অনুষ্ঠিত হয়।

এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, অক্টোবরের শেষের দিকে সাক্ষাত করতে সম্মত হয়েছেন দুই দেশের সরকার প্রধান। ফোনালাপে বাইডেন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে ফ্রান্স ও ইউরোপীয় দেশগুলোর তৎপরতার কৌশলগত গুরুত্বের ওপর জোর দিয়েছেন। 

এছাড়া আমেরিকা ও ফ্রান্সের মধ্যকার অভিন্ন লক্ষ্যগুলো বাস্তবায়নে শক্ত পদক্ষেপ নেওয়া এবং দুই দেশের আস্থা নিশ্চিত করতে তারা আলোচনা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নেন।

চীনকে ঠেকাতে গত সপ্তাহে আমেরিকা, ব্রিটেন ও অস্ট্রেলিয়া অকাস নামের ঐতিহাসিক নিরাপত্তা চুক্তি করে। এই চুক্তির কারণে ফ্রান্সের সঙ্গে আগেই করা ৪০ বিলিয়ন মার্কিন ডলারের সাবমেরিন কেনার চুক্তি বাতিল করে অস্ট্রেলিয়া।

এতেই ক্ষুব্ধ হয় ফ্রান্স। এই চুক্তিকে বিশ্বাসভঙ্গের শামিল বলে মন্তব্য করে দেশটি। চুক্তির জের ধরে অস্ট্রেলিয়া ও যুক্তরাষ্ট্র থেকে নিজেদের রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নেয় ফ্রান্স। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর