২৯ জানুয়ারি, ২০২২ ০৪:১৯

ইউক্রেন সংকট : পশ্চিমাদের ‘আতঙ্ক সৃষ্টি না করার’ পরামর্শ

অনলাইন ডেস্ক

ইউক্রেন সংকট : পশ্চিমাদের ‘আতঙ্ক সৃষ্টি না করার’ পরামর্শ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশের সীমান্তে রুশ সেনা মোতায়েন ব্যাপারে ‘আতঙ্ক সৃষ্টি না করার’ জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি সাংবাদিকদের বলেন, রাশিয়ার আসন্ন হামলার সতর্কতা ইউক্রেনের অর্থনীতিকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গত বৃহস্পতিবার বলেন, তিনি মনে করেন রাশিয়া তার প্রতিবেশী ইউক্রেনে আগামী মাসেই হামলা করতে পারে। এর প্রেক্ষিতে দেশটির প্রেসিডেন্ট শুক্রবার ‘আতঙ্ক সৃষ্টি না করার’ জন্য পশ্চিমাদের প্রতি আহ্বান জানান।

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে এই তথ্য জানানো হয়েছে। খবরে বলা হয়েছে, ইউক্রেনের সীমান্তে রাশিয়া প্রায় এক লাখ সৈন্য মোতায়েন করেছে। তবে রাশিয়া ইউক্রেন আক্রমণের পরিকল্পনা করার কথা অস্বীকার করে আসছে। শুক্রবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, মস্কো যুদ্ধ চায় না।

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, তিনি গত বসন্তে করা একই আকারের রুশ সৈন্য সমাবেশের চেয়ে এখন তেমন বড় হুমকি দেখছেন না।
শুক্রবার কিয়েভে এক সংবাদ সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট আরও বলেন, ‘এমনকি সম্মানিত নেতাদের কাছ থেকেও সংকেত আসছে… তারা শুধু বলছেন, আগামীকালই যুদ্ধ বেধে যাবে। এটি আতঙ্কের বিষয়। আমাদের রাষ্ট্রের জন্য এর মূল্য কত?’ 

জেলেনস্কি ইউক্রেন থেকে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং অস্ট্রেলিয়ার কূটনীতিকদের পরিবারের সদস্যদের প্রত্যাহারের সমালোচনা করে বলেন, ‘এটি একটি ভুল। দেশের অভ্যন্তরে পরিস্থিতিকে এভাবে অস্থিতিশীল করাই ইউক্রেনের জন্য সবচেয়ে বড় হুমকি।’

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর