৭ মার্চ, ২০২২ ০৯:৫৮
ডেইলি মেইলের প্রতিবেদন

ইউক্রেন সংকটে পতনের মুখে ‘রোমান সাম্রাজ্য’, লন্ডনের সব সম্পত্তি বিক্রির মরিয়া চেষ্টা!

অনলাইন ডেস্ক

ইউক্রেন সংকটে পতনের মুখে ‘রোমান সাম্রাজ্য’, লন্ডনের সব সম্পত্তি বিক্রির মরিয়া চেষ্টা!

ছবি ডেইলি মেইল থেকে সংগৃহীত

বিশ্বজুড়ে এখন আলোচনার বিষয় রাশিয়া-ইউক্রেন সংকট। গত ২৪ ফেব্রুয়ারি স্থানীয় সময় ভোর থেকে ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। এরই মধ্যে সোমবার (৭ ফেব্রুয়ারি) দ্বাদশতম দিনে প্রবেশ করল রুশ অভিযান। 

ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার ওপর নানা নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করে পশ্চিমা বিশ্ব। আমেরিকা, ব্রিটেন ও ইউরোপের দেশগুলো ছাড়াও তাদের আরও বেশ কিছু মিত্র দেশ একের পর এক নিষেধাজ্ঞার ঘোষণা দিতে থাকে। এবার এই নিষেধাজ্ঞায় পতন হতে যাচ্ছে লন্ডনে ‘রোমান সাম্রাজ্যের’। তবে এই ‘রোমান সাম্রাজ্য’ মানে প্রাচীন সেই রোমান সভ্যতা ও সাম্রাজ্য নয়। এটি হচ্ছে লন্ডনে বসবাসকারী রুশ ধনকুবের রোমান আব্রামোভিচের বর্তমান পরিস্থিতি। যদিও দরিদ্র অনাথ থেকে পরিশ্রম, বুদ্ধিমত্তা, দূরদর্শীতা আর যোগাযোগের মাধ্যমে বিশ্বের অন্যতম ধনী হয়েছেন আব্রামোভিচ। গর্বাচেভের পেরেস্ত্রোইকার সময়ে প্রথম অর্থ-সম্পদের মুখ দেখতে শুরু করেন তিনি। আব্রামোভিচ মূলত সোভিয়েত ইউনিয়নের পতনের পর রাতারাতি বিশাল সম্পদের মালিক হয়ে যান। শেয়ার বেসরকারিকরণ কর্মসূচিতে রাশিয়ার বিতর্কিত লোন-এর জন্য বাজার মূল্যের অনেক কম দামে রাশিয়ান রাষ্ট্রীয় মালিকানাধীন সম্পদ পেয়ে যান তিনি। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। ব্রিটেনসহ বিশ্বজুড়ে বর্তমানে তার রয়েছে সাড়ে ১২ বিলিয়ন ডলারের সম্পত্তি। ব্রিটিশ ফুটবল ক্লাব চেলসিরও মালিক তিনিই।

এবার পশ্চিমা নিষেধাজ্ঞায় সেই সামাজ্যেরও পতন হতে চলেছে। কেননা, তার বিরুদ্ধে অভিযোগ রয়েছে তিনি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজনদের মধ্যে অন্যতম। এ কারণেই লন্ডনে থাকা তার সব সম্পত্তি বিক্রি করতে মরিয়া হয়ে উঠেছেন আব্রামোভিচ। জব্দের আশঙ্কায় বিশাল ডিসকাউন্ট তথা মূল্য ছাড়েই তিনি বিক্রি করতে চান লন্ডনের সব সম্পত্তি।

রোমান আব্রামোভিচ তার চেলসি ফুটবল ক্লাব তিন বিলিয়ন পাউন্ডে বিক্রির চেষ্টা করছেন। আর লন্ডনের সম্পত্তি বিক্রির তোড়জোর শুরু করেছেন ২০০ মিলিয়ন পাউন্ডে।

বিবিসির এক সংবাদে জানা গেছে, এরই মধ্যে সুইস বিলিয়নেয়ার হানসিয়র্গ ভাইসের সঙ্গে কথা বলে রেখেছেন আব্রামোভিচ। সবকিছু ঠিকঠাক থাকলে খুব শিগগিরই ক্লাবের মালিকানা হস্তান্তর করা হবে।

ফোর্বস ম্যাগাজিনের তথ্যানুযায়ী, তার কেনসিংটন ম্যানসনের দাম ২২ মিলিয়ন পাউন্ড। তার প্রমোদতরির দাম ১.২ বিলিয়ন পাউন্ডের বেশি। এছাড়া ব্যক্তিগত বিমান, হেলিকপ্টার এবং অত্যাধুনিক গাড়ি রয়েছে তার।

ব্রিটিশ এক এমপির দাবি, আব্রামোভিচের সম্পদ জব্দ করা ঠেকাতেই তাড়াহুড়ো করে বিক্রির চেষ্টা করছেন তিনি।

আইনি পদক্ষেপ এড়াতে সংসদীয় বিশেষাধিকারে লেবার পার্টির এমপি ক্রিস ব্রায়ান্ট এ অভিযোগ করেন।  সরকার এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা না নিলে দেরি হয়ে যাবে বলে আশঙ্কাও করছেন তিনি।

লন্ডনে চেলসি ফুটবল ক্লাবই আব্রামোভিচের সম্পদের অন্যতম। রবিবার লেবার পার্টির নেতা স্যার কেইর স্টারমার প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে জানতে চেয়েছেন, কেন রোমান আব্রামোভিচের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হচ্ছে না।  

তার অভিযোগ, রুশ সরকারের সঙ্গে আব্রামোভিচ অত্যন্ত ঘনিষ্ঠভাবে জড়িত। তার বিরুদ্ধে দুর্নীতিরও অভিযোগ রয়েছে।

জবাবে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, কোনও ব্যক্তির ব্যাপারে মন্তব্য করা আমার উচিত নয়।

এদিকে নিজের কাছে রুশ প্রভাবশালী ধনকুবেরদের তালিকা রয়েছে জানিয়ে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, তালিকাভুক্ত ধনকুবেরদের টার্গেট করা হচ্ছে। সূত্র: ডেইলি মেইলদ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর