২৭ মে, ২০২২ ১২:১৮

রাশিয়ার লক্ষ্য এবার সিভেরোডোনেটস্ক, হামলায় নিহত দেড় হাজার: রিপোর্ট

অনলাইন ডেস্ক

রাশিয়ার লক্ষ্য এবার সিভেরোডোনেটস্ক, হামলায় নিহত দেড় হাজার: রিপোর্ট

মারিউপোল, বুচার পর এবার সিভেরোডোনেটস্ক। ফের ইউক্রেনে সাধারণ নাগরিকদের হত্যার অভিযোগ উঠল রুশ সেনাদের বিরুদ্ধে। পূর্ব ইউক্রেনের লুহানস্ক অঞ্চলের ওই শহরের মেয়র আলেকজান্ডার স্টাইউক জানিয়েছেন, গত তিন সপ্তাহের যুদ্ধে সেখানে দেড় হাজারেরও বেশি বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে। রুশ বাহিনীর ধারাবাহিক গোলা ও ক্ষেপণাস্ত্র বর্ষণে শহরের ৬০ শতাংশই ধ্বংস হয়ে গেছে বলে তার অভিযোগ।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘আল-জাজিরা’সহ বিভিন্ন সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

স্টাইউক বলেন, “এখনও ১২-১৩ হাজার বেসামরিক নাগরিক আটকে রয়েছেন শহরে। তাদের নিরাপত্তা নিয়ে আমরা শঙ্কিত।”

এই পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বৃহস্পতিবার পশ্চিমা দুনিয়ার কাছে মাল্টিপল রকেট সিস্টেমসহ ভারী অস্ত্রশস্ত্র পাঠানোর আবেদন জানিয়েছেন। তিনি বলেন,“খারকিভ এবং ডোনবাস অঞ্চলজুড়ে তাণ্ডব চালাচ্ছে রুশ সেনারা।”

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান ঘোষণার আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ডোনেটস্ক ও লুহানস্ক অঞ্চলকে (যাদের একত্রে ডোনবাস বলা হয়) স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন। কিয়েভ ও খারকিভে ইউক্রেন সেনাদের প্রত্যাঘাতে পিছু হটার পর গত ৬ মে থেকে লুহানস্ক দখলের জন্য নতুন করে অভিযানে নেমেছে রুশ সেনারা। পাশাপাশি চেচেনিয়ার মিলিশিয়া নেতা রমজান কাদিরভের বাহিনী রয়েছে বলেও পশ্চিমা সংবাদমাধ্যমের দাবি। সূত্র: আল-জাজিরা

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর