শিরোনাম
১ অক্টোবর, ২০২২ ১১:০৬

বুরকিনা ফাসোতে আবারও সেনা অভ্যুত্থান

অনলাইন ডেস্ক

বুরকিনা ফাসোতে আবারও সেনা অভ্যুত্থান

বুরকিনা ফাসোতে মাত্র ৮ মাসের ব্যবধানে আবারও সেনা অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত হয়েছেন বর্তমান সামরিক সরকার। সেনাবাহিনীর ক্যাপ্টেন ইব্রাহিম ত্রাওরে এ অভ্যুত্থানের নেতৃত্ব দিয়ে সামরিক সরকারের প্রধান পল-হেনরি দামিবাকে ক্ষমতাচ্যুত করেন। একই সাথে দেশটিতে কারফিউ জারি করা হয়েছে।

সরকারি টেলিভিশন প্রচারিত এক বিবৃতিতে ক্যাপ্টেন ইব্রাহিম বলেন, সরকার ভেঙে দেওয়া হয়েছে। সংবিধান ও অন্তর্বর্তী সনদ স্থগিত করা হয়েছে।

এদিকে গতকাল শুক্রবার সন্ধ্যায় ক্যাপ্টেন ত্রাওরে বলেন, দেশে ক্রমবর্ধমান সশস্ত্র বিদ্রোহ মোকাবিলায় অক্ষমতার কারণে একদল কর্মকর্তা দামিবাকে অপসারণের সিদ্ধান্ত নিয়েছেন। তিনি ঘোষণা দেন, দেশের সীমান্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে। সব ধরনের রাজনৈতিক ও সুশীল সমাজের কর্মকাণ্ড স্থগিত থাকবে।

পশ্চিম আফ্রিকার দেশটিতে এ নিয়ে আট মাসের ব্যবধানে দ্বিতীয়বার সেনা অভ্যুত্থানের ঘটনা ঘটল। সেনা অভ্যুত্থানে সাবেক প্রেসিডেন্ট রোচ কাবোরেকে হটিয়ে জানুয়ারিতে ক্ষমতা দখল করেছিলেন দামিবা। অভ্যুত্থানের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ। সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন বৈশ্বিক সংস্থাটির মুখপাত্র স্টিফানে ডুজারিক। সূত্র : রয়টার্স

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর