১১ নভেম্বর, ২০২২ ১৯:১০

রাজীব গান্ধীর হত্যাকারীরা পেল মুক্তি, সোনিয়ার সাথে একমত নয় ‘ক্ষুব্ধ’ কংগ্রেস!

অনলাইন ডেস্ক

রাজীব গান্ধীর হত্যাকারীরা পেল মুক্তি, সোনিয়ার সাথে একমত নয় ‘ক্ষুব্ধ’ কংগ্রেস!
ভারতের সাবেক প্রধানমন্ত্রী রাজীব গান্ধী হত্যা মামলায় সাজাপ্রাপ্ত ৬ আসামিকে মুক্তি দেওয়ার নির্দেশ দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। মুক্তির আদেশপ্রাপ্তরা হলেন, এস নলিনী, আরপি রবিচন্দ্রন, শান্থন, মুরুগান, রবার্ট পায়াস এবং জয়কুমার।
 
এই আসামিরা রাজীব হত্যা মামলায় দোষী সাব্যস্ত হয়ে যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করেছেন। ৩০ বছরেরও বেশি সময় ধরে চলছে এই কারাবাস।
 
আদালতের এমন সিদ্ধান্তের তীব্র বিরোধিতা করেছে ভারতের বিরোধী দল কংগ্রেস। যদিও এই আসামিদের মুক্তির পক্ষেই মত দিয়েছিলেন কংগ্রেস নেত্রী ও রাজীব পত্ন সোনিয়া।
 
তবে সোনিয়ার কথা একমত নয় কংগ্রেস। দলটি বলেছে, ‘সোনিয়া গান্ধীর ব্যক্তিগত দর্শন থেকেই এমন কথা বলেছেন। তার প্রতি শ্রদ্ধা জানিয়েই বলছি, দল তার কথার সাথে একমত নয়।’ কংগ্রেসের মতে এটা অন্য ৫-১০টা হত্যাকাণ্ডের মতো নয়, এটা একটা জাতীয় ইস্যু। 
 
সুপ্রিম কোর্ট তাদের অবশ্য বলেছে, ‘জেলে থাকার সময়ে এই বন্দিদের আচরণ ‘সন্তোষজনক’ ছিল। তাদের বিরুদ্ধে অন্য কোনও মামলা না থাকলে তাদেরকে মুক্তি দেওয়া হোক।’
 
১৯৯১ সালের ২১ মে তামিলনাড়ুর শ্রীপেরমবদুরে একটি নির্বাচনী জনসভায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে নিহত হয়েছিলেন ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী রাজীব গান্ধী। এক নারী তাকে মালা পরিয়েছিলেন। এরপরই বোমা বিস্ফোরণ হয়।
 
এই হত্যা মামলায় মোট ৪১ জন অভিযুক্ত ছিল। এর মধ্যে ১২ জন মারা যায়। লাপাত্তা হয় ৩ জন। বাকি ২৬ জনকে গ্রেফতার করা হয়েছিল।
 
সূত্র: এনডিটিভি
 
বিডি প্রতিদিন/নাজমুল
 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর