৪ ডিসেম্বর, ২০২২ ০৮:২৭

খুজেস্তান প্রদেশে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে ইরান

অনলাইন ডেস্ক

খুজেস্তান প্রদেশে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করছে ইরান

ইসলামী প্রজাতন্ত্রী ইরানের আণবিক শক্তি সংস্থার (এইওআই) প্রধান মোহাম্মাদ ইসলামি জানিয়েছেন, ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় খুজেস্তান প্রদেশে একটি পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ শুরু হয়েছে। দেশ পরমাণু বিদ্যুৎ খাতে উল্লেখযোগ্য মাত্রায় উন্নতি করেছে বলে তিনি মন্তব্য করেন।

খুজেস্তান প্রদেশের সদেগান এলাকায় শনিবার কারুন নামে পরমাণু বিদ্যুৎকেন্দ্রটির নির্মাণ কাজের উদ্বোধন করেন এইওআই’র প্রধান মোহাম্মদ ইসলামি। এ সময় তিনি বলেন, সরকার স্বল্প খরচে বিদ্যুৎ এবং জ্বালানি উৎপাদনের দিকে এগিয়ে যাচ্ছে। এজন্য এইওআই নতুন করে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কর্মসূচি নিয়েছে। 

নির্মাণাধীন এ বিদ্যুৎকেন্দ্রে ৩০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে। খুজেস্তান প্রদেশের কারুন নদীর কাছে ৫০ হেক্টর জমিতে এই কেন্দ্র নির্মাণ করা হবে।

প্রকল্পের উদ্বোধন করে মোহাম্মদ ইসলামি আরও বলেন, ইরান দ্রুতগতিতে পরমাণু বিদ্যুৎকেন্দ্র নির্মাণের কাজ এগিয়ে নিতে চায়। এজন্য সারাদেশে প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি জানান, সারাদেশে মোট বিদ্যুতের শতকরা ২০ ভাগ পরমাণু বিদ্যুৎকেন্দ্র থেকে উৎপাদনের পরিকল্পনা নেয়া হয়েছে। আগামী ২০ বছরের মধ্যে এসব প্রকল্প বাস্তবায়ন করা হবে বলে তিনি জানান।

সূত্র : পার্সটুডে

 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর