১৪ মার্চ, ২০২৩ ১৭:২৭

বিশ্ব শৃঙ্খলায় বিপদ-বিভেদ তৈরি করছে চীন-রাশিয়া, দাবি যুক্তরাজ্যের

অনলাইন ডেস্ক

বিশ্ব শৃঙ্খলায় বিপদ-বিভেদ তৈরি করছে চীন-রাশিয়া, দাবি যুক্তরাজ্যের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং

বিশ্ব শৃঙ্খলার জন্য চীনকে মারাত্মক চ্যালেঞ্জ হিসেবে দেখছে যুক্তরাজ্য। যুক্তরাজ্য সরকারের বৈদেশিক এবং প্রতিরক্ষা বিষয়ক নীতির এক শ্বেতপত্রে এমন মূল্যায়ন করা হয়েছে। ইউক্রেনে রাশিয়ার বিফলতার সঙ্গে যুক্তরাজ্য এবং ইউরোপের নিরাপত্তা গাঁথা বলেও এতে উল্লেখ করা হয়েছে।

এই সমন্বিত মূল্যায়ন (আইআর) নীতিপত্রে যুক্তরাজ্য চীনের চ্যালেঞ্জগুলোকেও জোর দিয়েছে। চীনের সঙ্গে রাশিয়ার এবং ইরানের সঙ্গে চীনের গভীর অংশীদারিত্ব নিয়েও এতে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। 

আল জাজিরার খবরে বলা হয়েছে, যুক্তরাজ্য ৬৩ পৃষ্ঠার বৈদেশিক এবং নিরাপত্তা সংক্রান্ত শ্বেতপত্র সোমবার প্রকাশ করেছে। এতে বেইজিং এবং মস্কোর প্রতি যুক্তরাজ্যের মনোভব কঠিন হওয়ার ইঙ্গিত মিলেছে। শ্বেতপত্রে জোর দিয়ে বলা হয়েছে, ‘রাশিয়া এবং চীন যুক্তরাজ্য, ইউরোপ এবং বিস্তৃত বিশ্ব শৃঙ্খলার ওপর পদ্ধতিগত এবং বিদ্যমান হুমকি হিসেবে দাঁড়িয়েছে।’ 

মঙ্গলবার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম যুক্তরাজ্যের এই শ্বেতপত্রের জবাব দিয়েছে। এতে বলা হয়েছে, ‘চীন হুমকি হয়ে উঠছে  লন্ডনের এমন হাইপ দুই দেশের সম্পর্কে নেতিবাচক প্রভাব ফেলবে।’

উল্লেখ্য, ২০২১ সালে যুক্তরাজ্যের মূল্যায়নে রাশিয়াকে লন্ডনের প্রতি ‘তীব্র হুমকি’ হিসেবে উল্লেখ করা হয়। আর সর্বশেষ মূল্যায়নে যুক্তরাজ্য এবং ইউরোপের সামষ্টিক নিরাপত্তা মস্কোর ইউক্রেন যুদ্ধের ফলাফলের ওপর নির্ভর করছে বলে উল্লেখ করা হয়েছে। ইউক্রেনে হানা দিয়ে রাশিয়ার কৌশলগত কোনো সুবিধা আদায় হবে না বলেও ওই পেপারে মন্তব্য করা হয়েছে। 

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর