২৯ এপ্রিল, ২০২৩ ০৯:২৮

ডলার নয়, ইউয়ান দিয়েই চীনা পণ্য আমদানি করবে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

ডলার নয়, ইউয়ান দিয়েই চীনা পণ্য আমদানি করবে আর্জেন্টিনা

মার্কিন মুদ্রা ডলার নয়, এখন থেকে চীন থেকে আমদানি করা পণ্যের মূল্য চীনা মুদ্রা ইউয়ানেই পরিশোধ করবে লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনা।

সম্প্রতি দেশটির সরকার এ ঘোষণা দিয়েছে। দেশের ডলার রিজার্ভের ক্রমহ্রাসমান ধারা থেকে মুক্তি পেতেই এ সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

এপ্রিলে ১০০ কোটি ডলারের আমদানি পণ্যের দাম ডলারের পরিবর্তে ইউয়ানে পরিশোধ করবে আর্জেন্টিনা। তারপর থেকে মাসিক ৭৯ কোটি ডলারের আমদানি পণ্যের মূল্য পরিশোধ করা হবে ইউয়ানে, সরকারি এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে।

আর্জেন্টিনার অর্থমন্ত্রী সার্জিও মাসসা চীনের রাষ্ট্রদূত জোও শিয়াওলির সঙ্গে বৈঠক শেষে বলেন, ‘ডলারের খরচ রোধ করাই এ সিদ্ধান্তের কারণ।’

ইতিহাসের সবচেয়ে তীব্র খরার মুখে কৃষিপণ্যের রফতানি তীব্রভাবে কমে যাওয়ার পর দক্ষিণ আমেরিকার দেশটি নিজেদের ডলার রিজার্ভ নিয়ে সংকটের মুখে পড়ে, তার পরই তারা এ সিদ্ধান্ত নিল। সেই সঙ্গে সামনে নির্বাচন এগিয়ে আসায় রাজনৈতিক অনিশ্চয়তার মুখেও পড়েছে দেশটি।

গত বছরের নভেম্বরে আর্জেন্টিনা চীনের সঙ্গে ৫০০ কোটি ডলারের মুদ্রা বিনিময় চুক্তি স্বাক্ষর করে, সেই সময়েও আর্জেন্টিনার লক্ষ্য ছিল আন্তর্জাতিক রিজার্ভ শক্তিশালী রাখা। মাসসা বলেন, “এ চুক্তির ফলে আর্জেন্টিনার পক্ষে আমদানির হার আরও বাড়ানোর বিষয়ে সম্ভাব্যতা নিয়ে কাজ করা যাবে। তবে ইউয়ানভিত্তিক আমদানির আদেশ অনুমোদন দেওয়া হচ্ছে ৯০ দিনে, আগে যা দেওয়া হতো ১৮০ দিনে।” সূত্র: রয়টার্স

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর