৪ জুন, ২০২৩ ১৫:৫০

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার ইন্দোনেশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান কিয়েভের

অনলাইন ডেস্ক

ইউক্রেনে শান্তি প্রতিষ্ঠার ইন্দোনেশিয়ার প্রস্তাব প্রত্যাখ্যান কিয়েভের

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ

ইউক্রেন যুদ্ধ বন্ধ করার জন্য ইন্দোনেশিয়া যে শান্তি প্রস্তাব উত্থাপন করেছিল তা পত্রপাঠ নাকচ করে দিয়েছে কিয়েভ।

গতকাল শনিবার মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেকসি রেজনিকভ তার ইন্দোনেশীয় সমকক্ষ প্রাবোউয়ো সাবিয়ান্তোর শান্তি প্রস্তাব প্রত্যাখ্যান করে বলেছেন, এটি একটি ‘ভয়ঙ্কর’ পরিকল্পনা এবং এতে ‘রুশ পরিকল্পনা’র প্রতিফলন ঘটেছে। 

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী বলেন, “এটিকে যতটা না ইন্দোনেশিয়ার পরিকল্পনা মনে হয়েছে তার চেয়ে বেশি এটি রুশ পরিকল্পনা। 

রেজনিকভ বলেন, “এমন সব ভয়ঙ্কর পরিকল্পনা নিয়ে কোনো মধ্যস্থতাকারী আসুক তা আমরা চাই না।”

ইন্দোনেশিয়ার প্রতিরক্ষামন্ত্রী তার প্রস্তাবে ইউক্রেনে ‘অবিলম্বে যুদ্ধবিরতি প্রতিষ্ঠার’ আহ্বান জানিয়েছেন। তবে তার প্রস্তাবে বলা হয়েছে, ইউক্রেন ও রাশিয়ার সেনারা এই মুহূর্তে যে যেখানে আছে সেখানে থাকুক এবং এরপর যুদ্ধবিরতি কার্যকর হোক।

রাশিয়ার পক্ষ থেকেও যেকোনো যুদ্ধবিরতির জন্য রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত ইউক্রেনের প্রজাতন্ত্রগুলোকে রাশিয়ার বলে স্বীকার করে নেয়ার জন্য কিয়েভের প্রতি আহ্বান জানানো হয়েছে।

ইন্দোনেশিয়ার শান্তি প্রস্তাবে বেসামরিক অঞ্চল চিহ্নিত করে সেগুলোর নিরাপত্তা রক্ষায় জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনী মোতায়েন করার কথা বলা হয়েছে। জাকার্তা বলেছে, ইউক্রেন-রাশিয়া সীমান্তবর্তী বিতর্কিত অঞ্চলগুলোর মালিকানা নিয়ে সৃষ্ট বিতর্ক জাতিসংঘের তত্ত্বাবধানে গণভোট অনুষ্ঠানের মাধ্যমে নিরসন করা যেতে পারে।

গত বছর বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশকে নিয়ে গঠিত জি২০ শীর্ষ সম্মেলনের সময় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো মস্কো ও কিয়েভ সফর করেন এবং দুই দেশের প্রেসিডেন্টদের সঙ্গে সাক্ষাৎ করেন। ওই শীর্ষ সম্মেলন ইন্দোনেশিয়ায় অনুষ্ঠিত হয়।

সূত্র : ব্লুমবার্গ

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর