৮ জুন, ২০২৩ ১২:৪৯

ইউক্রেনে পানিতে ভেসে গেছে মাইন, সতর্ক করল রেড ক্রস

অনলাইন ডেস্ক

ইউক্রেনে পানিতে ভেসে গেছে মাইন, সতর্ক করল রেড ক্রস

ইউক্রেনে কাখোভকায় বিস্ফোরণের ফলে বাঁধের একাংশ ভেঙে গেছে। ফলে সেখান দিয়ে নিপ্রো নদীর পানি বাইরে এসে বিস্তীর্ণ এলাকা ভাসিয়ে দিয়েছে। বৃহস্পতিবার নিপ্রোর পানি আরো তিন ফিট বাড়বে এবং আরো এলাকা ভাসাবে বলে ইউক্রেনের সরকারি কর্মকর্তারা জানিয়েছেন।

রাশিয়া ও ইউক্রেনের অধিকৃত এলাকায় ৪২ হাজার মানুষ বন্যার কবলে পড়েছেন। ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি জানিয়েছেন, বিপুল সংখ্যক মানুষের কাছে খাবার পানি নেই। তাই রেডক্রসের মতো আন্তর্জাতিক সংস্থাগুলো ত্রাণের জন্য ঝাঁপাক। 

আর রেডক্রসের আশঙ্কা, এই এলাকায় প্রচুর মাইন পুঁতে রাখা হয়েছিল। সেগুলি বন্যার পানিতে ভেসে গেছে। এর ফল ভয়ংকর হতে পারে। সংবাদসংস্থা এএফপি-কে রেডক্রসের কর্মকর্তা এরিক টোলেফসেন বলেছেন, 'এই মাইনগুলো শুধু খেরসনের বাসিন্দাদের কাছে বিপদের কারণ তাই নয়, বাইরে থেকে যারা সাহায্য করার জন্য আসছেন, তাদের জন্যও বিপদের কারণ।' রেড ক্রসের অস্ত্র দূষণ ইউনিটের প্রধান এরিক টোলেফসেন সতর্ক করে দিয়ে বলেছেন, মাইনগুলো কেবল খেরসন বাসিন্দাদের জন্য নয়, যারা সাহায্য করতে এসেছে তাদের জন্যও বড় উদ্বেগ সৃষ্টি করেছে।

এরিক বলেছেন, 'আগে আমরা জানতাম মাইনগুলো কোথায় আছে। এখন শুধু জানি, নদীর পানিতে তা নিচের দিকে চলে গেছে।' ইউক্রেনের সেনার সাদার্ন কম্যান্ডের মুখপাত্র নাতালিয়া হুমেনিউক বলেছেন, রাশিয়া অধিকৃত এলাকা থেকে মাইনগুলো ভেসে গেছে এবং এখন সেগুলো ভাসমান মাইনে পরিণত হয়েছে। এই মাইনগুলি ঘোর বিপদের কারণ।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, নিপ্রোর পানিতে ৩০টি শহর ও গ্রাম ভেসেছে।  এর মধ্যে ২০টি শহর ও গ্রাম ইউক্রেনের অধিকারে আছে, বাকি ১০টি রাশিয়ার অধিকারে। ইউক্রেনের এলাকায় ১৭ হাজার ও রাশিয়ার এলাকায় ২৫ হাজার মানুষের সাহায্য দরকার। খেরসন শহরে দুই হাজার বাড়ি পানিতে তলিয়ে গেছে।

কারা এই বিস্ফোরণের পিছনে তা এখনো জানা যায়নি। ইউক্রেন বলছে, রাশিয়া এই কাজ করেছে। আর রাশিয়ার অভিযোগ, ইউক্রেনের সেনাই বিস্ফোরণের পিছনে আছে। তুরস্কের প্রেসিডেন্ট এর্দোয়ানের সঙ্গে ফোনে কথা বলার সময় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেছেন, 'এই কাজ বর্বরোচিত।'

সূত্র : ডয়চে ভেলে।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর