শিরোনাম
২৬ ফেব্রুয়ারি, ২০২৪ ১৩:৫১

আজ ইতিহাসের প্রথম নারী মুখ্যমন্ত্রী পেতে যাচ্ছে পাকিস্তান

অনলাইন ডেস্ক

আজ ইতিহাসের প্রথম নারী মুখ্যমন্ত্রী পেতে যাচ্ছে পাকিস্তান

মরিয়ম নওয়াজ ও নওয়াজ শরিফ

পাকিস্তানের পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে নতুন মুখ্যমন্ত্রী নির্বাচন হবে। সংশ্লিষ্টদের মতে, পাকিস্তানের মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন) দলের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট মরিয়ম নওয়াজই হতে যাচ্ছেন এই প্রদেশের নতুন মুখ্যমন্ত্রী। 

পাকিস্তানের গণমাধ্যম জিও টিভি জানিয়েছে, সম্প্রতি অনুষ্ঠিত নির্বাচনের পর পাঞ্জাবের প্রাদেশিক পরিষদে পিএমএল-এন দল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। যার ফলে নওয়াজ শরীফের মেয়ে মরিয়মের এই পদে নির্বাচিত না হওয়ার তেমন কোন সম্ভাবনা নেই।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচনে পাঞ্জাবের একটি আসন থেকে জয়লাভ করেন মরিয়ম নওয়াজ। কেন্দ্র ও প্রদেশগুলোয় জোট সরকার গঠন নিয়ে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও পিএমএল–এন- এর টানা কয়েক দিনের আলোচনার পর গত সপ্তাহে সরকার গঠন বিষয়ে সমঝোতা হয়। এরপর পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে পিএমএল-এন থেকে মরিয়মকে মনোনয়ন দেওয়া হয়।

এদিকে ইমরান খানের দল পাকিস্তান-তেহরিক-ই ইনসাফের (পিটিআই) সমর্থিত এমপিএদের সমন্বয়ে সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের সদস্যরা মুখ্যমন্ত্রী নির্বাচনের আগে পাঞ্জাব বিধানসভা থেকে অধিবেশন ত্যাগ (ওয়াক আউট) করেছেন।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর