২৮ মে, ২০২৪ ০৯:৪৩

ইসরায়েলি সেনাদের গুলিতে মিসরের সেনা নিহত নিয়ে যা জানা গেল

অনলাইন ডেস্ক

ইসরায়েলি সেনাদের গুলিতে মিসরের সেনা নিহত নিয়ে যা জানা গেল

মিসর ও ইসরায়েল সীমান্ত

ইসরায়েলি ও মিসরীয় সেনাদের মধ্যে গোলাগুলিতে এক মিসরীয় সেনা নিহত হয়েছেন। ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের রাফা ক্রসিংয়ের কাছে গোলাগুলির এই ঘটনা ঘটে।ঘটনার পর ইসরায়েল ও মিসরের সেনাদের মধ্যে গোলাগুলির ঘটনা তদন্তের কথা জানিয়েছে উভয় দেশ।

মিসর ও ইসরায়েল ১৯৭৯ সালে একটি শান্তি চুক্তি স্বাক্ষর করে। চুক্তি অনুসারে নিরাপত্তার বিষয়ে (বিশেষ করে গাজার সীমান্তের চারপাশে) সহযোগিতা করে থাকে মিসর। 

 ইসরায়েলি বাহিনী তিন সপ্তাহ আগে রাফা ক্রসিং নিয়ন্ত্রণে নেওয়ার পর থেকে মিসর ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা বেড়েছে।
মিসরের সামরিক মুখপাত্র বলেছেন, রাফা সীমান্ত অঞ্চলের কাছে বন্দুকযুদ্ধে মিসরীয় নিরাপত্তা দলের একজন সদস্যের মৃত্যুর ঘটনাটি ‘কর্তৃপক্ষ’ তদন্ত করছে। এর আগে ইসরায়েলের সেনাবাহিনীও বলেছিল, মিসর এবং অবরুদ্ধ গাজা উপত্যকার মধ্যবর্তী রাফা ক্রসিংয়ের কাছে ইসরায়েলি ও মিসরীয় সেনাদের মধ্যে গুলি বিনিময়ের ঘটনা তারা তদন্ত করছে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্সে মিসরীয় কর্নেল গারিব আবদেল হাফেজ গারিব বলেছেন, ‘রাফা সীমান্তের কাছে গোলাগুলির ঘটনা তদন্ত করছে মিসরীয় সশস্ত্র বাহিনী। ওই গোলাগুলির ঘটনায় এলাকাটির নিরাপত্তার দায়িত্বে থাকা এক সেনা নিহত হয়েছেন। 

ইসরায়েল এই মাসে সীমান্তের ফিলিস্তিনি অংশের রাফা সীমান্ত ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নেয়। দখলদার এই দেশটি রাফাতে সামরিক অভিযানও শুরু করেছে। এটা মিসরসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকেও তীব্র সমালোচনার মুখে পড়েছে।

বিবিসি বলছে, রাফা সীমান্তবর্তী এলাকায় মিসরীয় ও ইসরায়েলি সেনাদের মধ্যে সংঘর্ষে এক মিসরীয় সেনা নিহত হয়েছেন। অবশ্য সেখানে আসলে কি ঘটেছে তা তদন্ত করছে মিসরীয় ও ইসরায়েলি সামরিক বাহিনী।

ইসরায়েলি মিডিয়া বলছে, সেখানে গুলি বিনিময় হয়েছে, তবে এই ঘটনার আরও কিছু বিবরণ পাওয়া যাচ্ছে এবং ইসরায়েলি হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

ইসরায়েল টানা প্রায় আট মাস ধরে অবরুদ্ধ গাজা ভূখণ্ডে আগ্রাসন চালাচ্ছে এবং এতে এখন পর্যন্ত ৩৬ হাজারেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। মিসর বরাবরই ফিলিস্তিনিদের পক্ষে শক্তিশালী সমর্থক হিসেবে রয়েছে এবং গাজায় ইসরায়েলের সামরিক অভিযান ও যুদ্ধে ইসরায়েলি গণহত্যার নিন্দাও করেছে দেশটি।

উল্লেখ্য, মিসরই ছিল প্রথম আরব দেশ যেটি ৪৫ বছর আগে ইসরায়েলের সাথে শান্তি চুক্তি স্বাক্ষর করেছিল। অবশ্য শান্তি চুক্তি হলেও উভয় দেশের মধ্যে সম্পর্ক প্রায়শই খারাপ হয়েছে। যদিও মিসরীয় এবং ইসরায়েলি সেনাদের মধ্যে প্রাণঘাতী কোনও ঘটনা বেশ বিরল।

বিডিপ্রতিদিন/কবিরুল

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর