শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৭ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৬ জুলাই, ২০২১ ২৩:৪৭

আফগান ভাইস-প্রেসিডেন্টের অভিযোগ

তালেবানকে সাহায্য করছে পাকিস্তান বিমান বাহিনী

তালেবানকে সাহায্য করছে পাকিস্তান বিমান বাহিনী
আমরুল্লাহ সালেহ
Google News

আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতেই ফের মাথা চাড়া দিচ্ছে তালেবান। ইতিমধ্যে দেশটির একের পর এক শহর চলে গেছে তালেবানদের হাতে। ফলে আবারও অশান্ত হতে চলেছে এ জনপদ। এর মধ্যেই এবার পাকিস্তানের বিরুদ্ধে গুরুতর অভিযোগ তুললেন আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ। সরাসরি তালেবানদের সাহায্য করছে পাকিস্তান বিমান বাহিনী- এক টুইটবার্তায় সে কথাই বলেছেন তিনি।

বরাবর পাকিস্তানের অন্যতম সমালোচক হিসেবে পরিচিত আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্টের অভিযোগ, তালেবানদের সরানোর চেষ্টা করলেই আফগান সেনা ও বিমান বাহিনীর ওপর হামলা চালানো হবে। পাকিস্তান বিমান বাহিনীর পক্ষে এমনই হুমকি দেওয়া হয়েছে। পাশাপাশি আরও জানান, একাধিক জায়গায় তালেবানকে আকাশপথে মদদ জোগাচ্ছে ইমরান খানের দেশ। বৃহস্পতিবার ওই টুইটবার্তায় আমরুল্লাহ লেখেন, ‘পাকিস্তান বিমান বাহিনীর তরফে আফগান সেনা ও বিমান সেনাকে সরকারিভাবে হুমকি দিয়ে জানানো হয়েছে যে স্পিন বলডাক এলাকা থেকে তালেবানদের উচ্ছেদের কোনোরকম চেষ্টা করা হলে পাল্টা জবাব দেওয়া হবে। কয়েকটি নির্দিষ্ট এলাকায় তালেবানকে আকাশপথে সমর্থনও জোগাচ্ছে পাকিস্তান বিমান বাহিনী।’ আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্টের এ মন্তব্য নিয়ে ইসলামাবাদের তরফে এখনো সরকারিভাবে কোনো প্রতিক্রিয়া দেওয়া হয়নি।

তালেবানের কাছে ১১৬ জেলা হারানোর কথা স্বীকার করল কাবুল : তালেবানের নিয়ন্ত্রণে ১১৬ জেলা রয়েছে বলে স্বীকার করেছে আফগান সরকার। দেশটির প্রশাসনিক সংস্কারবিষয়ক কমিশনের চেয়ারম্যান ও তালেবানের সঙ্গে সরকারি আলোচক দলের সদস্য নাদের নাদেরি বৃহস্পতিবার রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান। যদিও তালেবান মিলিশিয়া বাহিনীর দাবি, তারা আফগানিস্তানের ২ শতাধিক জেলার নিয়ন্ত্রণ নিয়েছে। আবার গত সপ্তাহেই রাশিয়ায় সংগঠনটির কয়েক প্রতিনিধি দাবি করেন, আফগানিস্তানের ৮৫ ভাগ এলাকাই তালেবানের নিয়ন্ত্রণে রয়েছে। যদিও সরকারের পক্ষ থেকে এমন দাবি উড়িয়ে দেওয়া হয়েছে।

বৃহস্পতিবারের সম্মেলনে নাদেরি জানান, দেশের ২৯টি প্রদেশের ১১৬ জেলা বর্তমানে তালেবানের পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। এসব জেলার ১ কোটি ৩০ লাখ মানুষ তালেবান শাসনে বসবাস করছে। ফলে তাদের সব ধরনের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত থাকতে হচ্ছে। তালেবানের হাতে এ ১১৬ জেলার পতনের ফলে এসব জেলার সরকারি স্থাপনাগুলো ৫০ কোটি ডলার মূল্যের আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে বলেও জানান আফগান সরকারের এই কর্মকর্তা।

তিনি আরও জানান, তালেবানের নিয়ন্ত্রিত এলাকাগুলোয় ২৬০টি সরকারি ভবন সম্পূর্ণ ধ্বংস হয়েছে এবং ১১২টি নির্মাণ প্রকল্প বন্ধ হয়ে গেছে।