রবিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সংলাপে ফিরতে ইরানের আরও সময় প্রয়োজন

সংলাপে ফিরতে ইরানের আরও সময় প্রয়োজন

জোসেপ বোরেল

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) এর পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল বলেছেন, ভিয়েনায় পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে ফিরতে ইরানের নতুন সরকারের আরও বেশি সময় প্রয়োজন। তিনি ফ্রান্সের নিউজ চ্যানেল ‘ফ্রান্স২৪’কে দেওয়া এক সাক্ষাৎকারে নিউইয়র্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে তার সাক্ষাতের উদ্ধৃতি দিয়ে একথা বলেন। বোরেল বলেন, ইরানের পররাষ্ট্রমন্ত্রী পরিষ্কারভাবে ভিয়েনা সংলাপে ফেরার ব্যাপারে নিজের আগ্রহের কথা জানিয়েছেন। তবে তিনি বলেছেন, প্রস্তুতি নিতে ইরানের আরেকটু সময় প্রয়োজন।

এর আগে ইউরোপের এই শীর্ষ কর্মকর্তা গত বুধবার আব্দুল্লাহিয়ানের সঙ্গে সাক্ষাৎ করে ইরানকে পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপে ফেরার আহ্‌বান জানান। গত এপ্রিল মাস থেকে ইরানের সাবেক রুহানি সরকারের সঙ্গে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী দেশগুলো ভিয়েনায় ধারাবাহিক আলোচনা করে। আমেরিকা ২০১৮ সালে পরমাণু সমঝোতা থেকে বেআইনিভাবে বেরিয়ে যাওয়ার কারণে এটি নিয়ে চলমান অচলাবস্থা সৃষ্টি হলেও আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এজন্য উল্টো ইরানকেই দায়ী করার চেষ্টা করছে।

তারা কেবল ওই সমঝোতায় ইরানের দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়ন চায়। এর পরিবর্তে পশ্চিমা দেশগুলো কোনো প্রতিশ্রুতি পূরণ করতে রাজি নয়। এর প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমেরিকার অসংলগ্ন আচরণ চলতে থাকলে ভিয়েনা সংলাপ আবার শুরু করে কোনো লাভ হবে না। -আরব নিউজ

সর্বশেষ খবর