শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ইউক্রেন ইস্যু

জেনেভায় বসল যুক্তরাষ্ট্র-রাশিয়া

ইউক্রেন ইস্যুতে সুইজারল্যান্ডের শহর জেনেভাতে আলোচনায় বসেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া। যে কোনো মুহূর্তে রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে আসছে পশ্চিমা বিশ্ব। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের এ আলোচনায় রাশিয়াকে আগ্রাসনের পথ থেকে সরানোর চেষ্টা করা হবে। যদিও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, তিনি আশা করেন না যে জেনেভাতে এ সংকটের সমাধান হবে। রাশিয়ার পক্ষ থেকে পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভও বলেছেন, রাশিয়া একদম স্পষ্টভাবে তার প্রস্তাবগুলো তুলে ধরেছে এবং আমরা একদম স্পষ্ট উত্তরই চাই।

উদ্বোধনী বক্তব্যে ব্লিনকেন বলেন, আমরা একটি গুরুত্বপূর্ণ সময়ে দাঁড়িয়ে আছি। যদিও এ আলোচনায় সবকিছু সমাধান হয়ে যাবে এমন আশা যুক্তরাষ্ট্র কিংবা রাশিয়া কেউ-ই করছে না। তবে আমরা পরীক্ষা করে দেখতে চাই যে কূটনীতি এখনো একটি কার্যকরী পদ্ধতি কিনা। সুইজারল্যান্ডের একটি বিলাসবহুল হোটেলে দুই দেশের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে গতকাল সাক্ষাৎ হয়। এতে ব্লিনকেন হুঁশিয়ারি দিয়ে বলেন, রাশিয়া যদি ইউক্রেনে আগ্রাসন চালায় তাহলে পশ্চিমা বিশ্ব একত্রিত হয়ে ভয়াবহ প্রতিক্রিয়া দেখাবে। অপরদিকে রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন পশ্চিমা দেশগুলোকে স্পষ্ট কিছু শর্ত দিয়েছেন। তিনি বলেন, রাশিয়া তার নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন। তাই তার দাবি হচ্ছে, প্রতিবেশী ইউক্রেনকে সামরিক জোট ন্যাটোর অন্তর্ভুক্ত করা যাবে না। একইসঙ্গে পূর্ব ইউরোপে ন্যাটোর যত কার্যক্রম রয়েছে তা বন্ধ করতে হবে এবং এ অঞ্চলে অস্ত্র পাঠানো থেকে বিরত থাকতে হবে। ন্যাটোকে আগামী সপ্তাহের মধ্যে এর উত্তর দিতে হবে বলে জানিয়েছে ক্রেমলিন।

রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে ব্লিনকেন আরও কিছু দাবি উত্থাপন করেছেন। এর মধ্যে রয়েছে- মার্কিন নাগরিক পল হেলান ও ট্রেভর রিডের মুক্তি। তার দাবি, এ দুইজনকে মিথ্যা মামলায় ফাঁসানো হয়েছে। তাই অবিলম্বে তাদের মুক্তি দিতে হবে। কিন্তু ক্রেমলিন জানিয়ে দিয়েছে, তারা বিচার বিভাগের কোনো বিষয়ে হস্তক্ষেপ করবে না।

ইউক্রেন সীমান্তে প্রায় এক লাখ সেনা মোতায়েন করেছে রাশিয়া। পশ্চিমা দেশগুলো আশঙ্কা করছে এটি মূলত ইউক্রেনে অভিযান চালানোর পরিকল্পনার অংশ। যদিও রাশিয়া প্রথম থেকেই এমন দাবি অস্বীকার করে আসছে।

সর্বশেষ খবর