শনিবার, ৩১ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

নানা ঘটনা ঘটিয়ে বিদায় ২০২২

আর কয়েক ঘণ্টা। তারপর বিদায় নেবে ২০২২ সাল। নানা ঘটনার সাক্ষী এ বছর। বছরটিতে পৃথিবী দেখেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবেচেয়ে ভয়াবহ যুদ্ধ। যা চলছে ১০ মাস ধরে। শ্রীলঙ্কার মতো একটি দেশ প্রায় দেউলিয়া হয়ে গেছে। বিশ্বের সমচেয়ে দীর্ঘ সময়ের শাসক রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গেছেন। বছরের একবারে শেষ দিয়ে হারিয়েছে ফুটবলের কিংবদন্তি পেলেকে। জেনে নিই ২০২২ সালের আরও কিছু আলোচিত ঘটনা।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ : ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে আক্রমণ করে বসে রাশিয়া। যুদ্ধে এখন পর্যন্ত দুই পক্ষের অন্তত ২ লাখ সেনা নিহত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এ ছাড়া আরও অন্তত ৪০ হাজার বেসামরিক মানুষ এতে নিহত হয়েছে। একই সঙ্গে সৃষ্টি হয়েছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় শরণার্থী সংকট। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের তথ্য অনুযায়ী, আনুমানিক ৮০ লাখ মানুষ ইউক্রেন ছেড়ে পালিয়েছে। যুদ্ধের কারণে জ্বালানি সরবরাহে বাধা, জ্বালানিসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি, খাদ্য ঘাটতির মতো সমস্যায় পড়তে হয়েছে পুরো বিশ্বকে।

নারীদের স্বাধীনতা নিয়ে আন্দোলনে ইরান : ঠিকমতো হিজাব না পড়ায় ১৬ সেপ্টেম্বর মৃত্যু হয় ২২ বছর বয়সী কুর্দিশ তরুণী মাহসা আমিনির। এ মৃত্যুকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে উঠে পুরো ইরান। নারীদের ওপর নিপীড়ন-দুঃশাসনের প্রতিবাদে রাস্তায় নামে লাখো মানুষ। বিক্ষোভ দ্রুত সারা দেশে ছড়িয়ে পড়ে। অনেক নারী বিক্ষোভের প্রতি সমর্থন জানিয়ে নিজেদের হিজাব খুলে ফেলেন। বিক্ষোভে পুলিশের হামলায় আড়াইশ থেকে ৩০০ জনের মৃত্যু হয়। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের পর এ বিক্ষোভ দেশটির শাসকদের জন্য কঠিন চ্যালেঞ্জ ছুড়ে দেয়।

নারীদের সব স্বাধীনতা কেড়ে নিয়েছে আফগানিস্তান : প্রাথমিকের পরে মেয়েদের হাইস্কুলে যাওয়ার ক্ষেত্রে আগেই নিষেধাজ্ঞা জারি করেছিল আফগানিস্তানের তালেবান সরকার। সরকারি বা বেসরকারি বিশ্ববিদ্যালয়ে যদিও দিন দুই আগে পর্যন্ত পড়াশোনার সুযোগ পাচ্ছিলেন আফগানিস্তানের নারীরা। কিন্তু ২১ ডিসেম্বর আচমকাই এক সরকারি বিজ্ঞপ্তি জারি করে আফগান মেয়েদের বিশ্ববিদ্যালয়ে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করে তালেবান। আফগান সরকারের সেই সিদ্ধান্তের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে বিশ্বজুড়ে। এমন কী দেশটিতে এনজিওতে নারী কর্মীও নিষিদ্ধ করা হয়েছে। 

ব্রিটেনের রাজপরিবার : ব্রিটেনের রাজপরিবার ও রাজনীতি দুটোই ছিল মিডিয়ার লাইমলাইটে। সবচেয়ে বেশি সময় ধরে ব্রিটিশ সিংহাসনের অধিকারী রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে মারা যান ৮ সেপ্টেম্বর। রানির মৃত্যুর পর তাঁর বড় ছেলে তৃতীয় চার্লস ৭৪ বছর বয়সে ইংল্যান্ডের নতুন রাজা হন। রানির মৃত্যু ছাড়াও ২০২২ সাল বড় ধরনের রাজনৈতিক সংকটের মধ্যে দিয়ে পার করেছে ব্রিটেন। মাত্র দুই মাসের ব্যবধানে তিনজন প্রধানমন্ত্রীর পালাবদল ঘটেছে।

দেউলিয়া শ্রীলঙ্কা : সরকারের অর্থনৈতিক অব্যবস্থাপনায় দেউলিয়া হয়ে যায় শ্রীলঙ্কা। এর বিরুদ্ধে জুলাইয়ে শ্রীলঙ্কার রাস্তায় নামে লাখো মানুষ। খাদ্য-জ্বালানিসহ জীবনধরনের সব উপকরণের মূল্য অস্বাভাবিক হারে বাড়ে। এতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে দেশ ছেড়ে পালিয়ে যেতে বাধ্য হন।

পাকিস্তানে টালমাটাল পরিস্থিতি : অনাস্থা ভোটে হেরে ১০ এপ্রিল পাকিস্তানের প্রধানমন্ত্রীর পদ থেকে সরে যেতে বাধ্য হন সাবেক ক্রিকেটার ইমরান খান। পিএমএলএন নেতা শাহবাজ শরিফ প্রধানমন্ত্রীর পদে আসেন। তবে ক্ষমতা ছেড়ে চুপ করে বসে ছিলেন না ইমরান। বলতে গেলে প্রায় পুরোটা বছর রাজনীতির মাঠে সরব ছিলেন তেহরিক-ই-ইনসাফ পাকিস্তানের (পিটিআই) এ নেতা। এদিকে পাকিস্তানে প্রবল মৌসুমি বৃষ্টি ও হিমবাহ গলে জুন থেকে আগস্ট পর্যন্ত বন্যায় সহস্রাধিক মানুষের মৃত্যু এবং ৩০ বিলিয়ন ডলারের ক্ষয়ক্ষতি হয়।

বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটি : যুদ্ধ, মহামারি, সহিংসতায় প্রাণহানি লেগে থাকলেও ২০২২ সালে বিশ্বের জনসংখ্যা ৮০০ কোটির মাইলফলক অতিক্রম করে। ১৮০৪ সালে পৃথিবীর জনসংখ্যা ছিল ১০০ কোটি। ২০০ কোটি হতে সময় লাগে ১২৩ বছর। ১৯৮৭ সালে জনসংখ্যা হয় ৫০০ কোটি। ২০১০ সালের ৭০০ কোটি ছিল। মাত্র ১২ বছরে তা ৮০০ কোটি ছাড়িয়েছে।

ফুটবল বিশ্ব : বর্তমানে বিশ্বে সবচেয়ে বড় ক্রীড়া ইভেন্ট ফুটবল বিশ্বকাপ অনুষ্ঠিত হলো এ বছর। প্রথমবারের মতো কোনো আরব রাষ্ট্রে হলো এ আয়োজন। আয়তনের দিক থেকে কাতারই সবচেয়ে ছোট দেশ। ৩৬ বছর পর তৃতীয়বারের মতো বিশ্বকাপ নিজেদের করে নেয় লিওনেল মেসির আর্জেন্টিনা দল। এ আবহের মধ্যে গতকাল পৃথিবী থেকে বিদায় নিয়েছেন ফুটবলের কিংবদন্তি পেলে। ব্রাজিলকে যিনি একাই তিনটি বিশ্বকাপ এনে দিয়েছিলেন।

সর্বশেষ খবর