বৃহস্পতিবার, ১৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

থুনবার্গকে আটক করেছিল জার্মান পুলিশ

থুনবার্গকে আটক করেছিল জার্মান পুলিশ

জার্মানির নর্থ রাইন-ওয়েস্টফেলিয়ার কয়লাখনি খননের প্রতিবাদে বিক্ষোভে অংশ নেন সুইডিশ পরিবেশবাদী গ্রেটা থুনবার্গ। তিন পুলিশ গ্রেটাকে অনেকটা কোলে করে নিয়ে যাচ্ছে। এ সময় গ্রেটাকে হাসতে দেখা যায় -এএফপি

সুইডিশ পরিবেশ আন্দোলনকর্মী গ্রেটা থুনবার্গকে আটক করেছিল জার্মান পুলিশ। কয়েক ঘণ্টা পর তাকে ছেড়েও দেওয়া হয়। মঙ্গলবার পশ্চিম জার্মানির গাগসবাইলা-২ নামের একটি কয়লা খনি সম্প্রসারণবিরোধী বিক্ষোভ থেকে তাঁকে আটক করা হয়।

রয়টার্সের একটি ভিডিও ফুটেজে দেখা যায়, তিনজন পুলিশ সদস্য থুনবার্গকে আটক করে নিয়ে যাচ্ছেন। এ সময় গ্রেটাকে হাসতে দেখা যায়। জার্মানির পশ্চিম দিকে রাইন নদীর তীরের এলাকা গার্জউইলার। এখানেই আরও একটি খোলা মুখ কয়লা খনি খোঁড়ার কাজ শুরু করেছে জার্মান সরকার। এর জন্য স্থানীয় একটি গ্রামকে পুরোপুরি নিশ্চিহ্ন করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার। ইতোমধ্যেই গোটা গ্রাম খালি করা হয়েছে। এরপর বুলডোজার দিয়ে ধীরে ধীরে ভেঙে ফেলা হচ্ছে গ্রামের বাড়িগুলো। খনির সম্প্রসারণের ফলে গ্রামটি ধ্বংস হয়ে যেতে পারে- এ আশঙ্কায় তা বন্ধের দাবিতে সেখানে কয়েক সপ্তাহ ধরে বিক্ষোভ করছে গ্রামবাসী ও পরিবেশবাদীরা।

এতে অংশ নেন গ্রেটা থুনবার্গ।

সর্বশেষ খবর