মঙ্গলবার, ১৬ মে, ২০২৩ ০০:০০ টা

ইউক্রেনের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের হাসপাতালে ক্ষেপণাস্ত্র হামলা

ইউক্রেনের পূর্বাঞ্চলে আবদিভকা শহরের একটি হাসপাতালে গতকাল রাশিয়ার একটি ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। এতে চারজনের মৃত্যু হয়েছে। দেশটির কর্মকর্তারা এ তথ্য জানান। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি যখন যুক্তরাজ্য সফরে গিয়ে শত শত ক্ষেপণাস্ত্র ও ড্রোন পাওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন, তখনই এ হামলার ঘটনা ঘটল। ইউক্রেনের পুলিশ বাহিনী জানিয়েছে, আবদিভকা শহরে চালানো এই হামলায় ১৩টি স্থানে ৫৭টি আবাসিক ভবন ধ্বংস হয়ে গেছে।

দোনেৎস্ক অঞ্চলের গভর্নর পাভলো কিরিলেনকো বলেন, ইউক্রেনের আবদিভকা শহরে ক্ষেপণাস্ত্র হামলায় চারজনের মৃত্যু হয়েছে। আজ সকালে রাশিয়া এই শহরে ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এর মধ্যে একটি হাসপাতালে এসে আঘাত লাগে ক্ষেপণাস্ত্রের। অন্যদিকে, ইউক্রেন বাখমুতের চারপাশে নিজেদের অগ্রগতি হয়েছে বলে দাবি করেছে।

যুক্তরাজ্য সফরে জেলেনস্কি : ফ্রান্সের পর ঝটিকা সফরে যুক্তরাজ্যে গেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রবিবার ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে সাক্ষাতের পর গতকালই তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে দেখা করতে যুক্তরাজ্যে যান। গতকাল এক টুইটবার্তায় জেলেনস্কি নিজেই এ খবর নিশ্চিত করেছেন। খবর এনডিটিভির। টুইটারে জেলেনস্কি জানিয়েছেন, ‘মূল আলোচনা’র জন্য তার ‘বন্ধু’ যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে তিনি দেখা করবেন। এর আগে বৃহস্পতিবার যুক্তরাজ্য নিশ্চিত করে যে, তারা রুশ হামলা প্রতিরোধে ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে। রুশ হামলা শুরুর পর থেকেই ইউক্রেনের পক্ষে আন্তর্জাতিক সমর্থন জোরদারে পশ্চিমা নেতাদের সঙ্গে দেখা করছেন জেলেনস্কি। এরই ধারাবাহিকতায় ঋষি সুনাকের সঙ্গে দেখা করতে গেছেন তিনি।

জেলেনস্কি বলেছেন, ইউক্রেনের জন্য জোরালো সমর্থন আদায়ে সাম্প্রতিক দিনগুলোতে তিনি পশ্চিমা নেতাদের সঙ্গে সাক্ষাৎ করছেন। টুইটার পোস্টে তিনি আরও বলেন, স্থল ও আকাশপথে আমাদের সক্ষমতা বাড়িয়ে দিতে যুক্তরাজ্য নেতৃস্থানীয় ভূমিকা পালন করেছে। এ সহায়তা অব্যাহত থাকবে। ব্রিটিশ প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বলা হয়েছে, বৈঠকে ইউক্রেনকে পূর্ণাঙ্গ সহায়তা দেওয়ার গুরুত্ব নিয়ে আলোচনা করবেন সুনাক।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাসভবনে গতকাল ওই বৈঠক হওয়ার কথা। সুনাক বলেছেন, ‘আমরা অবশ্যই তাদের (ইউক্রেন) দমে যেতে দেব না।’ ব্রিটিশ সরকারের কর্মকর্তারা জেলেনস্কির এ সফরকে সৌজন্যমূলক বলে উল্লেখ করেছেন। ডাউনিং স্ট্রিটের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনকে সহায়তায় ক্ষেপণাস্ত্র ও ড্রোন দেওয়ার আশ্বাস দেবে যুক্তরাজ্য। জেলেনস্কি সম্প্রতি ইউরোপ সফর শুরু করেন। এর অংশ হিসেবে প্যারিস, বার্লিন ও রোম সফরের পর তিনি এখন যুক্তরাজ্য সফরে আছেন। বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজের সঙ্গে রবিবার বৈঠক করেন জেলেনস্কি। ওই বৈঠকের পর ইউক্রেনকে ২৭০ কোটি ইউরো সমমূল্যের প্রতিরক্ষা সহায়তা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে জার্মানি।

সর্বশেষ খবর