শিরোনাম
মঙ্গলবার, ২৩ মে, ২০২৩ ০০:০০ টা

মণিপুরে ফের সংঘর্ষ কারফিউ

মণিপুরে ফের সংঘর্ষ কারফিউ

ফের উত্তাল হয়ে উঠেছে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মণিপুর। গতকাল বিকালে মণিপুরের  নিউ চেকন এলাকায় মেইতেই এবং কুকি সম্প্রদায়ের সংঘর্ষে পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে। কয়েক দিন আগেও রাজ্যটিতে ব্যাপক সংঘর্ষের  ঘটনা ঘটে। কয়েক দিন বিরতির পর গতকাল ফের তা শুরু হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে সেনা মোতায়েন করেছে রাজ্য সরকার। জারি করা হয়েছে কারফিউ। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, গতকাল বিকালে রাজধানীর নিউ চেকন এলাকার একটি বাজারে সংঘর্ষের সূত্রপাত হয়। ঘটনার পরপরই ঘটনাস্থল এবং আশপাশের এলাকায় কারফিউ জারি করা হয়েছে। এক মাস ধরে বিভিন্ন কারণে মণিপুর রাজ্যে ক্ষুদ্র জাতিগোষ্ঠীগুলোর মধ্যে সংঘর্ষ চলছে।

দীর্ঘদিন ধরে মণিপুরের সমতলের বাসিন্দা মেইতেই সম্প্রদায়ের সঙ্গে কুকি এবং নাগা জনগোষ্ঠীর নেতৃত্বাধীন গোষ্ঠীর বিরোধ চলছে। মেইতেই সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবি তফসিলি উপজাতিদের তালিকাভুক্ত হওয়া। সম্প্রতি হাই কোর্ট মেইতেই সম্প্রদায়কে তফসিলি উপজাতিভুক্তদের তালিকায় আনা যায় কি না, তা খতিয়ে দেখতে রাজ্য সরকারকে নির্দেশ দেন। এরপরই নতুন করে উত্তপ্ত হয়ে ওঠে উত্তর-পূর্বের এ রাজ্য। হাই কোর্টের নির্দেশের প্রতিবাদে ৩ মে চূড়াচাঁদপুর জেলার তোরবাঙে ‘অল ট্রাইবাল স্টুডেন্ট ইউনিয়ন মণিপুর’ (এটিএসইউএম) ‘আদিবাসী সংহতি পদযাত্রা’র ডাক দেয়। সেখান থেকে সহিংসতার সূত্রপাত হয়। এক সপ্তাহ ধরে চলা এ সহিংসতায় ৭০ জনের বেশি মানুষের প্রাণ গেছে। কয়েক কোটি রুপির সম্পত্তির ক্ষতি হয়। লাখো মানুষ ঘর ছেড়ে সরকারি আশ্রয় কেন্দ্রে ঠাঁই নিতে বাধ্য হয়।

 

সর্বশেষ খবর