শিরোনাম
শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

বাণিজ্যে স্থানীয় মুদ্রা ব্যবহারের চুক্তি ইরান ও রাশিয়ার

রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইইইউ) এর সদস্যরা ২৫ ডিসেম্বর ইরানের সঙ্গে পূর্ণাঙ্গ অবাধ বাণিজ্য চুক্তি করেছে। ইরান ও রাশিয়া ব্যবসার জন্য ডলারের পরিবর্তে স্থানীয় মুদ্রা ব্যবহারের বিষয়ে একটি চুক্তি চূড়ান্ত করেছে। রাশিয়ায় দুই দেশের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরদের মধ্যে বৈঠক চলাকালে চুক্তিটি চূড়ান্ত হয় বলে ইরানের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম বুধবার জানিয়েছে। ইরান ও রাশিয়া, উভয় দেশের ওপর যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা জারি আছে।

ইরানের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম বলেছে, ব্যাংকগুলো ও বাণিজ্য কুশীলবরা এখন থেকে সুইফটভুক্ত (এসডব্লিউআইএফটি) নয় এমন আন্তঃব্যাংক ব্যবস্থাসহ অবকাঠামোগুলো ব্যবহার করে স্থানীয় মুদ্রায় লেনদেন করতে পারবে। রাশিয়ার নেতৃত্বাধীন ইউরেশিয়ান ইকোনমিক ইউনিয়ন (ইইইউ) এর সদস্যরা ২৫ ডিসেম্বর ইরানের সঙ্গে পূর্ণাঙ্গ অবাধ বাণিজ্য চুক্তি করেছে। 

রয়টার্স জানিয়েছে, ইউক্রেন যুদ্ধ নিয়ে পশ্চিমা দেশগুলো মস্কোর ওপর একের পর এক নিষেধাজ্ঞা জারি করার কারণে রাশিয়ার বৈদেশিক বাণিজ্য সীমিত হয়ে পড়েছে আর তারা ইউরোপের বাইরে বাজারের খোঁজ করতে বাধ্য হয়েছে, এই পরিস্থিতিতে ইরান ক্রমবর্ধমানভাবে ক্রেমলিনের জন্য গুরুত্বপূর্ণ হয়ে উঠছে।

ইরানের কর্তৃপক্ষ জানিয়েছে, রাশিয়ার সঙ্গে সামরিক সহযোগিতাও বিস্তৃত হচ্ছে। নভেম্বরে ইরান জানিয়েছিল, তারা এসইউ-৩৫ ফাইটার জেট, এমআই-২৮ অ্যাটাক হেলিকপ্টার ও ইয়াক-১৩০ পাইলট প্রশিক্ষণ আকাশযান সরবরাহের জন্য রাশিয়ার সঙ্গে চুক্তি চূড়ান্ত করেছে।

সর্বশেষ খবর