২৯ মার্চ, ২০২১ ১৫:০২

রমজানে মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনায় যে পরিকল্পনা

অনলাইন ডেস্ক

রমজানে মক্কা-মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনায় যে পরিকল্পনা

মক্কার মসজিদুল হারাম। ফাইল ছবি

করোনা পরিস্থিতিতে পবিত্র রমজান মাসে মক্কার মসজিদুল হারাম ও মদিনা নগরীর মসজিদে নববি পরিচালনার পরিকল্পনা প্রকাশ করা হয়েছে।  রবিবার এক ভার্চুয়ালি সংবাদ সম্মেলনে এই পরিকল্পনার কথা জানানো হয়। এতে অংশগ্রহণ করেন মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পরিষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আল সুদাইস ও তথ্য বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মাজিব বিন আবদুল্লাহ আল কাসাবি প্রমুখ।

সংবাদ সম্মেলনে জানানো হয়, মক্কার মসজিদুল হারামের পূর্ব প্রান্তরসহ পাঁচটি স্থান নামাজের জন্য উম্মুক্ত থাকবে। তাছাড়া বিশেষ প্রয়োজনে পরিকল্পনাধীন স্থানও অন্তর্ভুক্ত থাকবে। পুরো রমজান মাসে প্রথম তলায় ওমরাহযাত্রী তাওয়াফ আদায়ের সুযোগ থাকবে। অবশ্য রমজান মাসে জমজমের ওয়াটার কুলারের কোনো ব্যবস্থা থাকবে না। তবে প্রতিদিন জমজম পানির দুই লাখ বোতল দেওয়া হবে। আর মসজিদুল হারাম ও মসজিদে নববিতে ইফতারি হিসেবে শুধু পানি ও খেজুর সঙ্গে নেওয়া যাবে। তবে তা বিতরণ করা যাবে না। 

মসজিদের ভেতর বা বাইরের প্রান্তরে ব্যক্তিগতভাবে খাবার গ্রহণ করা যাবে না। তবে রোজাদারদের জন্য ইফতারি হিসেবে পৃথক পৃথক খাবার বিতরণ করা হবে। পবিত্র দুই মসজিদের মুসল্লিদের সেবায় ১০ হাজার কর্মচারী কাজ করবে। 

সূত্র : আরব নিউজ

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

 
 
 

   

  

সর্বশেষ খবর