১৫ আগস্ট, ২০২২ ১২:২৫

কলকাতায় বাংলাদেশ মিশনে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন

দীপক দেবনাথ, কলকাতা

কলকাতায় বাংলাদেশ মিশনে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন

বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে তাকে স্মরণ করছে কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশন। এ উপলক্ষে উপ-হাইকমিশনের উদ্যোগে সোমবার দিনভর একাধিক কর্মসূচি নেওয়া হয়েছে।

আজ সোমবার সকালে মিশন প্রাঙ্গণে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন উপ-হাইকমিশনার আন্দালিব ইলিয়াস। উপ-হাইকমিশন প্রাঙ্গণেই ‘মুজিব চিরঞ্জীব’ মঞ্চে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।  
এরপর বঙ্গবন্ধুর স্মৃতি বিজড়িত কলকাতার ইসলামিয়া কলেজের (বর্তমান মৌলানা আজাদ কলেজ) বেকার হোস্টেলে বঙ্গবন্ধু স্মৃতিকক্ষে স্থাপিত তার আবক্ষ মূর্তিতে ফুলেল শ্রদ্ধা জানান উপ-হাইকমিশনারসহ মিশনের অন্য কর্মকর্তারা। 

এছাড়াও সোনালী ব্যাংক লিমিটেড (কলকাতা শাখা) ও বাংলাদেশ বিমানের তরফেও এদিন বঙ্গবন্ধুকে শ্রদ্ধা নিবেদন করা হয়।

পরে জাতির জনক ও তার পরিবারের সদস্যদের আত্মার শান্তি কামনা করে মোনাজাত এবং এক মিনিট নীরবতা পালন করা হয়। বেকার হোস্টেলের ২৩ এবং ২৪ নম্বর যে ঘর দুইটিতে বঙ্গবন্ধু থাকতেন সেই ঘর দুইটিও ঘুরে দেখেন মিশনের কর্মকর্তাসহ অন্য বিশিষ্টরা।

আন্দালিব ইলিয়াস জানান, ‘ইতিহাসের পাতায় এই দিনটি সবচেয়ে কলঙ্কময়। জাতির পিতা বঙ্গবন্ধুর পরিবারকে নৃশংসভাবে হত্যা করা হয়েছিল। এই দিনটি যথাযোগ্যভাবে মর্যাদার সাথে পালন করা হচ্ছে। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে জাতিকে পিছিয়ে দেওয়ার যে চক্রান্ত করা হয়েছিল, আমরা তা নস্যাৎ করে দিতে পেরেছি।’

জাতীয় শোক দিবস উপলক্ষে উপ হাইকমিশনের উদ্যোগে এদিন দুপুরে এতিমখানার শিশুদের মধ্যাহ্নভোজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা ৬টায় বাংলাদেশ গ্যালারিতে বঙ্গবন্ধুর জীবনভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন, বাণীপাঠ, আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর