শিরোনাম
প্রকাশ : রবিবার, ২৪ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২৩ ফেব্রুয়ারি, ২০১৯ ২৩:২৫

মুক্তিযুদ্ধের বইয়ে আগ্রহ

মোস্তফা মতিহার

মুক্তিযুদ্ধের বইয়ে আগ্রহ

একুশের চেতনায় অনুপ্রাণিত হয়েই মুক্তিযুদ্ধের পথে বাঙালির এগিয়ে যাওয়া; যার কারণে অমর একুশে গ্রন্থমেলার এবারের প্রতিপাদ্য বিষয়ও নির্ধারণ করা হয়েছে ‘৫২ থেকে ৭১ নবপর্যায়’। সংগত কারণেই একুশের মেলায় ’৭১ তথা মুুক্তিযুদ্ধ জায়গা করে নিয়েছে। আর পাঠকের আগ্রহও দেখা গেছে এ গ্রন্থে।

অমর একুশে গ্রন্থমেলায় এবার মুক্তিযুদ্ধের বই এসেছে ৯৩টি। এর মধ্যে উল্লেখযোগ্য- দি স্কাই পাবলিশার্স থেকে প্রকাশিত হাবিবুর রহমান খানের ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক  ৭ই মার্চের ভাষণ’, আলোঘর থেকে সৈয়দ নুরুল আলমের ‘এক কিশোর মুক্তিযোদ্ধা’, আহমেদ রিয়াজের ‘একাত্তরের কমলপ্রভা’, মুনতাসীর মামুনের ‘জয় বাংলা যেভাবে ছিনতাই হয়ে যায়’, এম এ মোমেনের ‘একাত্তরের ইন্দিরা ও প্রিয়দর্শিনী গান্ধী’, আগামী থেকে মেজর জেনারেল কে এম সাইফুল্লাহর ‘১৯৭১ : মাই ডাইরি’, হাসনাত আবদুল হাইয়ের ‘মুক্তিযুদ্ধ’, আলী মো. আবু নাঈম ও ফাহিমা কানিজ লাভা সম্পাদিত ‘মুক্তিযুদ্ধের গল্প’, রফিকুল ইসলামের ‘শহীদ বুদ্ধিজীবী কোষগ্রন্থ’, আবদুুর রউফ চৌধুরীর ‘বীরের এ রক্তস্রোত মাতার এ অশ্রুধারা’, আসাদুজ্জামানের ‘মুক্তিসংগ্রাম সমগ্র ও মুক্তিযুদ্ধ সমগ্র’, মো. মোজাম্মেল হকের ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সংগ্রাম বন্দীজীবন’, মিলটন রহমানের ‘মুক্তিযুদ্ধের গল্প’, সুন্দরম প্রকাশ থেকে আবুল হোসেন খোকনের ‘যুদ্ধের মানুষ’, জলতরঙ্গ থেকে সোলায়মান শিপনের ‘জেনোসাইড’, শ্রাবণ প্রকাশনী থেকে অমল সাহার ‘মুক্তিযুদ্ধের ইতিহাস’, বটেশ^রর বর্ণন থেকে মিজান সরকারের ‘কুষ্টিয়ার মুক্তিযুদ্ধ : আঞ্চলিক তথ্য’, জিয়াউল হকের ‘শত মুক্তিযোদ্ধার বিজয়গাথা’, নালন্দা থেকে মানিক মোহাম্মদের ‘পাকিস্তান পাপাচারের বিষবৃক্ষ’, সোহেল মল্লিক সম্পাদিত ‘মুক্তিযুদ্ধের নির্বাচিত ৫০ কিশোর গল্প’, অধ্যয়ন থেকে রাদিন চৌধুরীর ‘মুক্তিযুদ্ধের সহজ পাঠ’, তাম্রলিপি থেকে মুহম্মদ জাফর ইকবালের ‘রাজাকার ইজ্জত আলীর জীবনের একদিন’, তাহমিনা বেগমের ‘কিশোরীর যুদ্ধদিনের স্মৃতি’, প্রথমা প্রকাশন থেকে নওশন আরা খানমের ‘শহীদ বদি ও আমার স্মৃতিতে একাত্তর’, মুহাম্মদ লুৎফুল হক সম্পাদিত ‘যুদ্ধগাথা ১৯৭১ : ২৬টি বীরত্বপূর্ণ যুদ্ধের বয়ান’, বেহুলা বাংলা থেকে ইমাম মেহেদীর ‘মুক্তিযুদ্ধে কুষ্টিয়ার নারী, ১৯৭১ ডাঁশার চাষীক্লাব যুদ্ধ’, বলাকা প্রকাশনী থেকে শরীফা বুলবুলের ‘অপারেশন ১৯৭১’ ইত্যাদি।

কাজী মাহমুদুর রহমানের দুই বই : অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে লেখক কাজী মাহমুদুর রহমানের কবিতাগুচ্ছ ‘জোছনায় নিষিদ্ধ সংলাপ’। বইটি প্রকাশ করেছে ধ্রুপদ, প্রচ্ছদ করেছেন রিও। দাম ৬৭২ টাকা। বাংলা ও ইংরেজি ভাষায় রচিত কবিতা দিয়ে সাজানো হয়েছে বইটি। রয়েছে অনুবাদ ও ভাবানুবাদ। তার কবিতার উপজীব্য বিষয় প্রেম ও প্রকৃতি। এ ছাড়া সিঁড়ি প্রকাশ থেকে বের হয়েছে তার উপন্যাস ‘লাইফ অব এ রিক্শ পেইন্টার’। বইটির প্রচ্ছদ করেছেন নিয়াজ চৌধুরী তুলি। ২৭২ পৃষ্ঠার বইটির দাম ৫২০ টাকা। নূরে আলম সিদ্দিকীর দুই বই : স্বাধীনতার অন্যতম সংগঠক নূরে আলম সিদ্দিকীর ‘একাত্তরের অজানা অধ্যায়, এক খলিফার বয়ান’ এবং ‘আওয়ামী লীগবিরোধী নই, তবুও আওয়ামী লীগের সমালোচনা করি’ একুশে গ্রন্থমেলায় এসেছে। বই দুটি পাওয়া যাচ্ছে কারুবাকের ৫৩৭ নম্বর স্টলে। মাহবুবা চৌধুরীর দুই বই : শিশু সাহিত্যের সুপরিচিত লেখক মাহবুবা চৌধুরীর ‘দ্যোতনা আর ছোটমামা থাইল্যান্ডে যখন’ এবং ‘আনান যখন গোয়েন্দা’ পাওয়া যাচ্ছে গ্রন্থমেলার ‘শব্দশিল্প’র ২২১-২২২ ও অন্যধারার ১৯৭-১৯৮ নম্বর স্টলে। মাজেদুল নয়নের ‘সিংহ শহরের দিনরাত’ : পুঁথিনিলয় এনেছে সাংবাদিক মাজেদুল নয়নের ভ্রমণবিষয়ক বই ‘সিংহ শহরের দিনরাত’। ২০২ টাকা দামের এ বইটি পাওয়া যাচ্ছে পুঁথিনিলয়ের ৩০১-৩০৩ নম্বর স্টলে।

গোলাম কিবরিয়ার ‘অতিক্রম’ : চারুলিপি প্রকাশন এনেছে গোলাম কিবরিয়ার উপন্যাস ‘অতিক্রম’। দারিদ্র্য এবং তা থেকে মুক্তির পথ বইটিতে তুলে ধরেছেন লেখক। বইটির প্রচ্ছদ করেছেন চারুপিন্টু। মূল্য রাখা হয়েছে ১৫০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, গতকাল ২৩তম দিনে গ্রন্থমেলায় নতুন বই এসেছে ১৮৬টি। এর মধ্যে গল্প ৩৩, উপন্যাস ৩০, প্রবন্ধ ৭, কবিতা ৭২, গবেষণা ১, ছড়া ৫, শিশু সাহিত্য ৩, জীবনী ৬, মুক্তিযুদ্ধ ২, নাটক ১, ভ্রমণ ১, ইতিহাস ২, রাজনীতি ২, স্বাস্থ্য ১, রম্য ১, ধর্মীয় ২, অনুবাদ ২ ও অন্যান্য ১৬টি।

মূল মঞ্চ : গতকাল বিকাল ৪টায় মেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘বাংলাদেশের প্রকাশনা : অতীত ও বর্তমান’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন মাহ্রুখ মহিউদ্দীন। আলোচনায় অংশ নেন ফরিদ আহমেদ ও এ এফ এম হায়াতুল্লাহ। সভাপতিত্ব করেন অধ্যাপক শামসুজ্জামান খান।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর