শিরোনাম
প্রকাশ : শনিবার, ২০ এপ্রিল, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৯ এপ্রিল, ২০১৯ ২৩:২৪

জাটকা রক্ষা অভিযানে জেলেদের হামলা

ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তা আহত

চাঁদপুর প্রতিনিধি

জাটকা রক্ষা অভিযানে জেলেদের হামলা

জাটকা রক্ষায় চাঁদপুরের মেঘনায় প্রশাসনের সাঁড়াশি অভিযানের সময় জেলেরা হামলা চালিয়েছে। তাদের হামলায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান ও ফরিদগঞ্জ উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান আহত হয়েছেন।

জানা গেছে, গত বৃহস্পতিবার বিকাল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত টানা অভিযানে অংশ নেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামানের নেতৃত্বে চাঁদপুর নৌ-থানার ওসি আবু তাহের, কোস্টগার্ড কমান্ডার আবদুল মালেক, ফরিদগঞ্জ উপজেলা মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান, নৌ-পুলিশ ও কোস্টগার্ড এবং নৌবাহিনীর সদস্যরা। অভিযানটি পরিচালিত হয় পদ্মা ও মেঘনা নদীর মিনি কক্সবাজার খ্যাত পর্যটন স্পট, গোয়ালিয়র চর, রাজরাজেশ্বর ইউনিয়নের পদ্মা তীরবর্তী পুরো এলাকা, শরীয়তপুর সীমান্ত সংলগ্ন কাটাখালী, আনন্দবাজার, টিলাবাড়ী এলাকায়।

চাঁদপুর নৌ-ফাঁড়ির ইনচার্জ আবু তাহের জানান, টানা ৬ ঘণ্টার সাঁড়াশি অভিযানে ৬৩টি ইঞ্জিনচালিত মাছ ধরার নৌকা আটক করা হয়। ৫টি মাছের আড়ত পুড়িয়ে দেওয়া হয়। এ সময় পৌনে ৪ লাখ মিটার কারেন্ট জাল আটক করে পুড়িয়ে ফেলা হয়। আটক এক মণ জাটকা গরিব দুস্থদের মধ্যে বিতরণ করা হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মাহমুদ জামান জানান, অভিযান চলার সময় রাজরাজেশ্বর ইউনিয়নের কাটাখালীর কাছে জেলেরা অতর্কিতে হামলা চালায়। তারা অভিযানে অংশ নেওয়া টিমের ওপর ইটপাটকেল নিক্ষেপ করতে থাকে। একপর্যায়ে আত্মরক্ষার্থে নৌ-পুলিশ ও কোস্টগার্ড ৬ রাউন্ড রাবার বুলেট ও ১ রাউন্ড ফাঁকাগুলি ছোড়ে। জেলেদের ছোড়া ইটের আঘাতে তিনি ছাড়াও ফরিদগঞ্জ উপজেলা সহকারী মৎস্য কর্মকর্তা মিজানুর রহমান আঘাতপ্রাপ্ত হয়েছেন। অপরদিকে রাত ১২টায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট মোরশেদুল ইসলাম। তিনি আটক ১৭ জেলের মধ্যে ১৩ জনকে ১ বছর করে কারাদ- ও বাকি ৪ জনকে বয়স বিবেচনায় অর্থদ  দেন। কারাদ প্রাপ্তরা হলেন দিদার (১৯), দেলু সৈয়াল (২৮), জাকির (১৮), মাসুম (২৭), সাইফুল ইসলাম (৩০), তাজুল ইসলাম (২৩), শাহীন (২৫), রোমান (১৯), নাজির বেপারি (২৫), আ. হান্নান খান (৩০), আবুল বাসার (২৫) ও সুজন হোসেন (২৮)।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর