বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০১৯ ০০:০০ টা

১১ মামলায় খালেদার হাজিরা ২ সেপ্টেম্বর

নিজস্ব প্রতিবেদক

রাষ্ট্রদ্রোহ ও নাশকতার অভিযোগে দায়ের করা ১১টি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে আগামী ২ সেপ্টেম্বর আদালতে হাজিরের নির্দেশ দিয়েছে আদালত। গতকাল কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারের সামনে নবনির্মিত ২ নম্বর ভবনে স্থাপিত অস্থায়ী এজলাসে ঢাকা মহানগর দায়রা জজ ইমরুল কায়েশ আসামি পক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে এ দিন ধার্য করেন। খালেদা জিয়ার বিরুদ্ধে করা এসব মামলার অধিকাংশই উচ্চ আদালতের আদেশে স্থগিত রয়েছে উল্লেখ করে আদালতের কাছে সময়ের আবেদন করেন তার আইনজীবীরা। আদালত সময়ের আবেদন মঞ্জুর করে। খালেদা জিয়ার আইনজীবী জিয়াউদ্দিন জিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

খালেদার বিরুদ্ধে ১১টি মামলা হলো- রাজধানীর দারুস সালাম থানার নাশকতার আট মামলা, রাষ্ট্রদ্রোহের একটি ও যাত্রাবাড়ী থানার দুটি মামলা। গতকাল এই ১১ মামলার মধ্যে ১০ মামলার অভিযোগ গঠন শুনানি এবং যাত্রাবাড়ী থানার আরেকটি মামলায় অভিযোগপত্র গ্রহণের দিন ধার্য ছিল। মামলাগুলোর মধ্যে খালেদা জিয়ার বক্তব্যকে দেশদ্রোহী অ্যাখ্যা দিয়ে ২০১৬ সালের ২৫ জানুয়ারি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ড. মোমতাজ উদ্দিন আহমদ মেহেদী রাষ্ট্রদ্রোহ মামলাটি দায়ের করেন।

এ ছাড়াও ২০১৫ সালের ২৪ জানুয়ারি যাত্রাবাড়ীর কাঠেরপুল এলাকায় যাত্রীবাহী বাসে আগুন দিয়ে নুর আলম নামে এক যাত্রী হত্যার অভিযোগে যাত্রাবাড়ী থানায় দুটি মামলা করা হয়। একই বছর বিভিন্ন সময় দারুস সালাম থানা এলাকায় নাশকতার অভিযোগ এনে দারুস সালাম থানায় খালেদা জিয়ার বিরুদ্ধে আটটি নাশকতা মামলা দায়ের করা হয়। বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া দুদকের দুই মামলায় ১০ ও ৭ বছরের কারাদন্ডে দ-িত হয়ে কারাগারে রয়েছেন। ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার পর পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে অবস্থিত পুরনো কেন্দ্রীয় কারাগারে খালেদা জিয়াকে বন্দী রাখা হয়। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন।

সর্বশেষ খবর