সোমবার, ১০ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা

ব্যাংকের টাকা লুট চেষ্টায় কারা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের (ইউসিবিএল) কদমতলী শাখায় প্রবেশ করা দুর্বৃত্তরা ভল্ট ভাঙার চেষ্টা করলেও গচ্ছিত টাকা লুট করতে পারেনি। ব্যাংকে গচ্ছিত টাকার পরিমাণ ঠিক আছে। গতকাল দুপুরে ব্যাংক পরিদর্শন শেষে সাংবাদিকদের এ কথা জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপকমিশনার (পশ্চিম) ফারুকুল হক। এ সময় উপস্থিত ছিলেন উপকমিশনার (গোয়েন্দা) মোস্তাকিন হোসাইন, ডবলমুরিং থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুদীপ দাশ ও ডবলমুরিং থানার উপ-পরিদর্শক (এসআই) অর্ণব বড়ুয়া। উপকমিশনার ফারুকুল হক বলেন, ‘নির্ধারিত চাবি দিয়ে ভল্ট খোলার চেষ্টা করে ব্যর্থ হওয়ার পর শনিবার গভীর রাতে ব্যাংকে আসে ইউসিবিএলের বিশেষজ্ঞ টিম। তারা ভল্ট খুলে দেখতে পায় গচ্ছিত টাকার পরিমাণ ঠিক আছে। ম্যানেজার জানিয়েছিলেন, ভল্টে ২ কোটি ৫১ লাখ ৮৭ হাজার টাকা ছিল। খোলার পর সেই টাকাই পাওয়া গেছে।’

প্রসঙ্গত, শনিবার দুপুরে হটলাইন-৯৯৯-এ ফোন পেয়ে নগরীর ধনিয়ালাপাড়া এলাকায় বায়তুশ শরফ মাদ্রাসা ও এতিমখানার পাশে ‘বায়তুশ শরফ জিলানি মার্কেট’ নামে ভবনটিতে যায় স্থানীয় ডবলমুরিং থানা পুলিশ। খবর পেয়ে ঘটনাস্থলে যায় সিআইডির ক্রাইম সিন, পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) এবং নগর গোয়েন্দা পুলিশের টিম। স্থানীয় বাসিন্দা আবদুল হাইয়ের মালিকানাধীন পাঁচতলা ভবনটির দ্বিতীয় ও তৃতীয় তলায় ইউসিবিএলের শাখা অফিস। পুলিশ জানায়, শনিবার বেলা ১২টার দিকে দুপুরের শিফটের নিরাপত্তাকর্মী ব্যাংকে গিয়ে দেখেন, দায়িত্বরত নিরাপত্তাকর্মী নওশাদ মিয়া (৪৩) প্রায় অজ্ঞান অবস্থায় পড়ে আছেন। এ সময় তিনি বিষয়টি ব্যাংকের ব্যবস্থাপক হুমায়ুন মোহাম্মদ মোরশেদকে জানান। পরে হটলাইনে ফোন করে জানান ব্যাংকের কর্মকর্তারা। এরপর পুলিশ ঘটনাস্থলে যায়। দুর্বৃত্তরা ব্যাংকের ফটকে লাগানো তিনটি তালা কেটে সেখানে প্রবেশ করে। যাওয়ার সময় ফটকে নতুন একটি তালা লাগিয়ে দিয়েছিল দুর্বৃত্তরা। তারা ভল্ট ভাঙার চেষ্টার পাশাপাশি ব্যাংকের ভিতর থেকে ডিজিটাল ভিডিও রেকর্ডারের হার্ডডিস্ক খুলে নিয়ে যায়।

নগর গোয়েন্দা পুলিশ সূত্রে জানা যায়, গোয়েন্দা পুলিশের সংগ্রহ করা মার্কেটের ক্লোজ সার্কিট ক্যামেরায় সংরক্ষিত ফুটেজে দেখা গেছে, শুক্রবার রাত ৩টা ৫১ মিনিট ৩৪ সেকেন্ডে ব্যাংকের ভিতর থেকে যুবক বয়সী দুজন বেরিয়ে আসছেন। প্রথমজন বেরিয়ে দাঁড়িয়ে থাকেন। আর দ্বিতীয়জন বেরিয়ে তালা লাগান। পরে রাত ৩টা ৫২ মিনিট ৭ সেকেন্ডে দুজন বের হয়ে যান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর